জান্তার হামলায় ৪০ বেসামরিক নিহত, আহত ৫১

জান্তার হামলায় ৪০ বেসামরিক নিহত, আহত ৫১

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মিয়ানমারের শান রাজ্যে দেশটির জান্তা বাহিনীর বিমান হামলা ও কামানের গোলার আঘাতে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়েছে। গত মাসে রাজ্যের বিদ্রোহী গোষ্ঠী পা-ও ন্যাশনাল লিবারেশন আর্মির (পিএনএলএ) সঙ্গে সংঘর্ষের মাঝে জান্তার হামলায় এই প্রাণহানি ঘটেছে।

থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের ইংরেজি দৈনিক দ্য ইরাবতি জানিয়েছে, পা-ও ইয়ুথ অর্গানাইজেশনের (পিওয়াইও) তথ্য অনুযায়ী, গত ২১ জানুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত শানের হিসেং, লোইলেন এবং হপং শহরে হামলা চালিয়ে বেসামরিকদের হত্যা করেছে জান্তা।

দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যের স্বায়ত্তশাসিত পা-ও অঞ্চলে জান্তা সেনা ও তাদের মিত্র পা-ও ন্যাশনাল আর্মির (পিএনএ) বিরুদ্ধে লড়াই করছে।

২০১৫ সালে জাতীয় অস্ত্রবিরতি চুক্তিতে স্বাক্ষরকারী পিএনএর যোদ্ধাদের সঙ্গে ২০ জানুয়ারি পা-ও অঞ্চলের স্যাম এইচপু গ্রামে জান্তা সেনাদের সংঘর্ষ শুরু হয়। তখন জান্তা বাহিনী ও পিএনএ সেনারা পিএনএলএর যোদ্ধাদের বহরকে নিরস্ত্র করার চেষ্টা করলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

পরে ২৪ জানুয়ারি জান্তা-নিয়ন্ত্রিত হিসেংয়ে হামলা চালিয়ে কয়েকটি পুলিশ স্টেশন ও প্রশাসনিক বিভাগসহ শহরের বেশিরভাগ এলাকার দখল নেয় পিএনএলএ। পা-ও স্বায়ত্তশাসিত অঞ্চলজুড়ে বেসামরিক লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা ও গোলাবর্ষণ করছে জান্তা বাহিনী।

পিওয়াইও বলছে, স্বায়ত্তশাসিত পা-ও অঞ্চলে জান্তা বাহিনী এখন পর্যন্ত ২৯৩ বার বিমান হামলা চালানোর পাশাপাশি ৮০৮টি কামানের গোলা ছুড়েছে। এই নির্বিচার হামলায় ওই এলাকায় অন্তত ৪০ জন বেসামরিক নিহত ও ৫১ জন আহত হয়েছে। এ ছাড়া হামলায় পা-ও অঞ্চলে ধ্বংস হয়েছে ৯৭টি ভবন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *