২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

জাপানে পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন করে নির্বাচনের ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দেশটির পার্লামেন্ট ভেঙে দিয়েছেন এবং নতুন করে নির্বাচনের তারিখও ঘোষণা করেছেন তিনি। ঘোষণা অনুযায়ী আগামী ৩১ অক্টোবর ভোট গ্রহণ করা হবে।

চার বছরের জন্য নির্বাচিত নিম্নকক্ষের বর্তমান মেয়াদ অক্টোবরের ২১ তারিখে উত্তীর্ণ হয়ে যাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম পার্লামেন্টের নিম্নকক্ষের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে সব কটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে।

জাপানের সংবিধানে বলা আছে, নিম্নকক্ষ ভেঙে দেওয়ার ৪০ দিনের মধ্যে নতুন নির্বাচনের তারিখ সরকারকে নির্ধারণ করে নিতে হবে।

প্রধানমন্ত্রী কিশিদা আশা করছেন করোনাভাইরাস সংক্রমণের হার ব্যাপকভাবে হ্রাস পাওয়ায় তার দল এলডিপি ভোটারদের আস্থা অর্জনে সক্ষম হবেন। সানকেই সংবাদপত্র পরিচালিত এক জরিপে দেখা গেছে, ৪৮ শতাংশ ভোটার চান কিশিদার প্রশাসন করোনাভাইরাস নিয়ে সবচেয়ে বেশি কাজ করুক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিরোধী দলের চেয়ে এলডিপির জনসমর্থন বেশি। এলডিপিকে ভোট দিতে চান ৪৭ শতাংশ মানুষ। তবে কিশিদা বলেছেন, কোমেই পার্টির সঙ্গে যে জোট গঠন করা হয়েছে তা ২৩৩টি আসনে বিজয়ী হবে বলে তারা আশা করছেন। নিম্নকক্ষে মোট আসনসংখ্যা হচ্ছে ৪৬৫টি।

সুত্র: পার্সটুডে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com