২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২২শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

জামিন পেলেন সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ব্যাংক কর্মকর্তাকে হত্যাচেষ্টা মামলায় বিমানবন্দরে অবতরণের পরপরই গ্রেফতার সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রন হক সিকদারকে জামিন দিয়েছেন আদালত।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ব্যাংক কর্মকর্তাকে হত্যাচেষ্টা মামলায় ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে তাকে উপস্থাপন করা হলে আদালত ৫ হাজার টাকা জামানতে ১০ মার্চ পর্যন্ত জামিন মঞ্জুর করেন। ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত বাবার জানাজায় অংশ নিতে মানবিক বিবেচনায় রন হকের জামিনের আদেশ দেন।

এর আগে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকালে সিঙ্গাপুর থেকে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পরই রন হক সিকদারকে পুলিশ হেফাজতে নেয়া হয়। এরপর বেলা আড়াইটার দিকে রন হককে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গুলশান জোনাল টিমের এসআই রিপন উদ্দিন। তাকে ঢাকা সিএমএম আদালতের হাজতখানায় রাখা হয়। রন হকের পক্ষে তার আইনজীবী জামিন আবেদন করেন।

বেলা ৩টার দিকে জামিন শুনানি অনুষ্ঠিত হয়। রিমান্ড আবেদন না থাকায় তাকে এজলাসে তোলা হয়নি।

আসামির পক্ষে ড. সাইফুল ইসলাম, একেএম ফোরকান আলী জামিন আবেদন করেন। তারা বলেন, সিকদার গ্রুপের চেয়ারম্যান রন হকের বাবা জয়নুল হক সিকদার। তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মরদেহ আজ বেলা ৩টা থেকে ৫টার মধ্যে উড়োজাহাজ যোগে ঢাকায় পৌঁছবে। পিতার জানাজায় অংশগ্রহণ করার জন্য তিনি অনুকম্পা চান। আসামির পিতা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সংগঠন ছিলেন এবং একজন সম্মুখসারির বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আসামি আদালতের অনুকম্পা পেতে পারেন।

তারা বলেন, মামলাটি পূর্ব পরিকল্পিত এবং ষড়যন্ত্রমূলক। এজাহারে নাম থাকলেও তার বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন। তার জামিন প্রার্থনা করছি। জামিন দিলে তিনি পলাতক হবেন না।

এসময় রাষ্ট্রপক্ষে হেমায়েত উদ্দিন খান (হিরণ) বলেন, তার (আসামির) বাবা মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি মারা গেছেন। সেক্ষেত্রে তার ছেলের জামিনের বিষয়টি আপনার (বিচারকের) বিবেচনা।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত মানবিক দিক বিবেচনায় তাকে ৫ হাজার টাকা মুচলেকায় আগামী ১০ মার্চ পর্যন্ত জামিনের আদেশ দেন।

সিকদার গ্রুপের মালিক জয়নুল হক সিকদারের ছেলে এবং গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারের বিরুদ্ধে গুলশান থানায় হত্যাচেষ্টার মামলা করেন এক্সিম ব্যাংকের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) সিরাজুল ইসলাম। মামলায় তিনি অভিযোগ করেন, ঋণের জন্য বন্ধকি সম্পত্তির মূল্য বেশি দেখাতে রাজি না হওয়ায় এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হায়দার আলী মিয়া ও অতিরিক্ত এমডি মোহাম্মদ ফিরোজ হোসেনকে গুলি করে হত্যার চেষ্টা করেন সিকদার গ্রুপের দুই পরিচালক। শুধু তাই নয়, তারা দুই কর্মকর্তাকে বনানীর বাসায় জোর করে আটকে রেখে নির্যাতন এবং সাদা কাগজে সই নেন।

পরে ২৫ মে দুই ভাই আরঅ্যান্ডআর এভিয়েশনের একটি উড়োজাহাজকে তারা রোগীবাহী হিসেবে উল্লেখ করেন। আরঅ্যান্ডআর এভিয়েশন সিকদার গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের দুটি উড়োজাহাজ ও সাতটি হেলিকপ্টার রয়েছে, যেগুলো ভাড়ায় চালানো হয়। উড়োজাহাজ দুটির একটি মার্কিন প্রতিষ্ঠান হকার বিচক্র্যাফটের তৈরি হকার-৮০০ মডেলের ও অন্যটি ইতালির তৈরি পিয়াজিও। করপোরেট জেট হিসেবে পরিচিত এসব উড়োজাহাজে রোগী বহন করার সময় আসন খুলে রোগীর জন্য বিশেষভাবে নির্মিত বিছানা যুক্ত করা হয়।

এদিকে বাংলাদেশের অন্যতম শিল্প গোষ্ঠী সিকদার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান জয়নুল হক সিকদার গত বুধবার দুপুরে দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আজ বাদ জুমা তার জানাজা নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা।

জয়নুল হক সিকদারের ছেলেদের মধ্যে রিক হক সিকদার ও রন হক সিকদার এ গ্রুপের পরিচালক। আর মেয়ে পারভীন হক সিকদার সংরক্ষিত আসনের সংসদ সদস্য।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জয়নুল হক সিকদারের গড়া সিকদার গ্রুপের ব্যবসা ছড়িয়ে আছে ব্যাংক ও বীমা, বিদ্যুৎ, ইকনোমিক জোন, এভিয়েশন, আবাসন, স্বাস্থ্যসেবা ও শিক্ষার মত নানা খাতে।

এর সহযোগী কোম্পানির মধ্যে রয়েছে পাওয়ার প্যাক পোর্টস, পাওয়ার প্যাক ইকনোমিক জোন, সিকদার ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, পাওয়ার প্যাক হোল্ডিংস, সিকদার রিয়েল এস্টেট ও মাল্টিপ্লেক্স হোল্ডিংস।

কয়েকটি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠান করেছেন জয়নুল হক সিকদার। ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট সিকদার গ্রুপেরই একটি প্রকাশনা।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com