জার্মানিতে জুয়ায় আসক্ত প্রায় অর্ধকোটি মানুষ

জার্মানিতে জুয়ায় আসক্ত প্রায় অর্ধকোটি মানুষ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: জার্মানিতে ৪৬ লাখ মানুষ জুয়ায় আসক্ত বা আসক্তির পথে। সম্প্রতি জার্মানির কেন্দ্রীয় মাদক কমিশনের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। প্রতিবেদন প্রকাশের পর জার্মান সরকারের এক মন্ত্রী জুয়ায় কিছুটা কড়াকড়ি আরোপের প্রস্তাব করেছেন।

‘গ্যাম্বলিং অ্যাটলাস’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, প্রায় ১৩ লাখ জার্মান জুয়ায় পুরোপুরি আসক্ত এবং আরও ৩৩ লাখ আসক্তির পথে। জার্মানির ৩০ ভাগ প্রাপ্তবয়স্ক জুয়া খেলেন। ৭.৭ ভাগ প্রাপ্তবয়স্ক মাত্রাতিরিক্ত জুয়া খেলার ফলে আর্থিক, সামাজিক ও স্বাস্থ্য সংকটে ভুগছেন। তবে জুয়া খেলে খুশি হচ্ছেন এমন ঘটনা বিরল।

প্রতিবেদন বলছে, ২১ থেকে ৩৫ বছর বয়সী তরুণ ও যুবকদের মাঝে জুয়ায় আসক্ত হবার প্রবণতা বেশি। একই সঙ্গে তারা মানসিক সমস্যা ও উচ্চ মাত্রায় অ্যালকোহলে আসক্তও হচ্ছেন। প্রতিবেদনে জুয়া খেলাকে অতিমাত্রার ও ধংসাত্মক অংশগ্রহণ বলে উল্লেখ করা হয়।

জুয়ার ঝুঁকিতে অভিবাসীরাও আছেন বলে মনে করেন বিশ্লেষকেরা। তারা বলছেন, অভিবাসীরা যেসব ভয়ঙ্কর অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন, তা ভুলতে তারা এতে জড়িয়ে পড়তে পারেন।

জুয়া খাত থেকে দেশটির সরকার গত বছর ১৩৪০ কোটি ইউরো মুনাফা করেছে। আর ২০২১ সালে সরকারের আয় হয়েছে ৫২০ কোটি ইউরো। অ্যালকোহল থেকে সরকার ট্যাক্স পায় এর অর্ধেক।

সূত্র: ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *