জার্মানি ও নেদারল্যান্ডসে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ

জার্মানি ও নেদারল্যান্ডসে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের পক্ষে সমর্থন প্রকাশ করে রবিবার (১৭ ডিসেম্বর) বিক্ষোভ করেছে জার্মানি এবং নেদারল্যান্ডসের হাজার হাজার মানুষ। এরমধ্যে বার্লিনে কয়েক হাজার মানুষ একটি গাড়ি র‌্যালিতে অংশ নিয়েছেন আর হেগে শহরে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)-এর দিকে মিছিল করেছেন শত শত মানুষ। তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এই খবর জানিয়েছে।

একইসঙ্গে আমস্টারডামের মানবাধিকার সংস্থাগুলো ডাচ সরকারের নিষ্ক্রিয়তার নিন্দা জানিয়ে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। বার্লিনে গাড়িতে ‘গাজায় গণহত্যা বন্ধ কর’ এবং ‘ফিলিস্তিনের জন্য স্বাধীনতা’ লেখা ব্যানার টানিয়ে ওফিলিস্তিনি পতাকা এবং চিহ্ন একে বিক্ষোভকারীরা একটি র‌্যালি করে যা শরটির কেন্দ্রীয় পয়েন্ট দিয়ে চলে যায়।

কিছু বিক্ষোভকারী সাইকেরি নিয়ে এই র‌্যালিতে যোগ দেন। তখন ইয়র্ক স্ট্রিটের একটি সেতুতে একটি বড় ফিলিস্তিনি পতাকা টাঙানো হয়। ব্যাপক নিরাপত্তার স্বার্থে ওইদিন ওই রুটে যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ।

বিক্ষোভের আয়োজকরা বলেছেন, তিন হাজারটিরও বেশি গাড়ি ওই র‌্যালিতে অংশ নিয়েছিল। র‌্যালিটি নিউকোলন জেলার সোনেনালি স্ট্রিটে শেষ হয়।

এদিকে, নেদারল্যান্ডসে লিডেন ট্রেন স্টেশনে জড়ো হয়ে প্রশাসনিক রাজধানী হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ভবনের দিকে ফিলিস্তিনপন্থি মিছিল করেছে শত শত মানুষ। ‘নাকবা মার্চ’ নামে পরিচিত এই বিক্ষোভে একটু পরপরই ইংরেজি এবং আরবি ভাষায় স্লোগান দেন বিক্ষোভকারীরা। এসময় বিক্ষোভকারীদের ‘ফিলিস্তিনিদের মুক্তি দাও’, ‘প্যালেস্টাইন নদী থেকে সমুদ্র পর্যন্ত মুক্ত’ এবং ‘এখনই যুদ্ধবিরতি’-এর মতো বিভিন্ন স্লোগান দিতে শোনা গেছে।

ন্যায়বিচার এবং মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়ে ২১ কিলোমিটার দীর্ঘ পথ ধরে র‌্যালি করার সময় ডাচ পার্লামেন্ট হয়ে আইসিসি ভবনের সামনে পদচারণা শেষ করেন বিক্ষোভকারীরা।

নেদারল্যান্ডসের মানবাধিকার সংস্থাগুলোও গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে৷ রাজধানী আমস্টারডামে, মানবাধিকার সংস্থা অক্সফাম নোবিব, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নেদারল্যান্ডস, পিএএক্স এবং দ্য রাইটস ফোরাম আয়োজিত একটি বিক্ষোভে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ড্যাম স্কয়ারে জড়ো হয়েছিল শত শত মানুষ। এসময় জনতার উদ্দেশে বক্তারা গাজায় হামলা সত্ত্বেও যুদ্ধবিরতির আহ্বান জানাতে ডাচ সরকারের ব্যর্থতার বিষয়ে তাদের অসন্তোষ প্রকাশ করেন।

অক্সফাম নোবিবের যোগাযোগ পরিচালক স্টেফান ভারওয়ার আনাদোলুকে বলেছে, ‘আমরা একটি স্থায়ী যুদ্ধবিরতি চাই। গাজার জনগণের জন্য এই মুহূর্তে সবচেয়ে ভালো কাজ হল বোমা হামলা বন্ধ করে একটি যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা। হাজার হাজার মানুষ মারা গেছে। আর এ সংখ্যা বেড়েই চলেছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *