জিকিরে অহঙ্কার দূর হয়, হৃদয় হয় পরিশুদ্ধ : মাওলানা মাহমুদ মাদানী

জিকিরে অহঙ্কার দূর হয়, হৃদয় হয় পরিশুদ্ধ : মাওলানা মাহমুদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: অহংকার মানব আত্মার সবচেয়ে ভয়ঙ্কর রোগ বলে আখ্যায়িত করেছেন জানেশীনে ফিদায়ে মিল্লাত, জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা মাহমুদ মাদানী।

মঙলবার (১২মার্চ) প্রথম রমজান আফতাবনগর মসজিদ ও মাদ্রাসা কমপ্লেক্সে ইতিকাফরত মুসল্লিদের উদ্দেশে তিনি একথা বলেন।

তিনি বলেন, মানবদেহের বাহ্যিক ও আভ্যন্তরিন যতো রোগ আছে, সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর রোগ হলো অহঙ্কার। কারণ অহঙ্কার মানুষের ঈমান-আমল সবকিছু ধ্বংস করে দেয়।

অহঙ্কার ভয়ঙ্কর হওয়ার কারণ তুলে ধরে জানেশীনে ফিদায়ে মিল্লাত বলেন, বাহ্যিক সবচেয়ে ভয়ঙ্কর রোগ হলো ক্যান্সার। ক্যান্সার শুরুর দিকে ধরা না পড়লেও শেষ অবস্থায় ধরা পড়ে। কিন্তু অহঙ্কার শেষ অবস্থাতেও ধরা পড়ে না। মানুষ বুঝতেই পারে না সে অহঙ্কারের শেষ অবস্থায় আছে।

তিনি বলেন, বর্তমানে ‘অহঙ্কার’ নামক এই ভয়ঙ্কর রোগ ব্যাপকভাবে দেখা দিয়েছে৷ মানুষের বাহ্যিক আচরণ দেখে ভেতরের অবস্থা বোঝা যায় না। অহঙ্কার মানুষের ভেতরের অবস্থাকে কুড়ে কুড়ে ধ্বংস করে। সুতরাং এই ভয়ঙ্কর রোগ থেকে আমাদের সাবধান থাকতে হবে। আল্লাহওয়ালাদের কাছে চিকিৎসা নিতে হবে৷

জিকির অহঙ্কারের প্রতিষেধক জানিয়ে মাওলানা মাহমুদ মাদানী বলেন, অহঙ্কার দূর করার প্রতিষেধক হলো আল্লাহর জিকির। জিকিরের মাধ্যমে অহঙ্কার দূর হয়। দিল পরিশুদ্ধ হয়। আত্মিক প্রশান্তি লাভ হয়।

উল্লেখ্য, বহুবছর পর ইতিকাফের উদ্দেশ্যে বাংলাদেশে এসেছেন জানেশীনে ফিদায়ে মিল্লাত, মাওলানা সায়্যিদ মাহমুদ আসআদ মাদানী দা. বা.।

নানা কারণে তিনি বহুবছর ই‘তিকাফ করতে পারেননি বাংলাদেশে। সর্বশেষ তিনি ২০১৬ সালে সিলেটের নয়া সড়ক মসজিদে ই‘তিকাফ করেছিলেন রমজানের প্রথমাংশে।

এই রমজানে তিনি রাজধানী ঢাকার আফতাব নগরের আল জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলূম মাদরাসা মসজিদে তিন দিন (১-৩ রমজান) নফল ই’তিকাফ করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *