জেদ্দায় শুরু হয়েছে হজ-ওমরাহ সম্মেলন

জেদ্দায় শুরু হয়েছে হজ-ওমরাহ সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে চার দিনব্যাপী পবিত্র হজ ও ওমরাহ পরিষেবা সম্মেলন ও প্রদর্শনী। সোমবার (৮ জানুয়ারি) থেকে শুরু হয়েছে এই সম্মেলন। চলবে আগামী বৃহস্পতিবার (১১ জানুয়ারি)। সৌদি বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জেদ্দা সুপারডোমে চার দিনব্যাপী এ সম্মেলন পরিচালিত হচ্ছে।

এতে সারা বিশ্ব থেকে হজ ও ওমরাহ সেক্টরে আগ্রহীরা অংশ নিয়েছেন। তারা নিজেদের নতুন ভাবনাগুলো তুলে ধরবেন। হজযাত্রীদের অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করতে তৃতীয়বারের মতো সম্মেলনটির আয়োজন করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি সূত্রে জানা যায়, হজবিষয়ক এ সম্মেলন আগামীকাল সোমবার থেকে শুরু হয়ে বৃহস্পতিবার (৮-১১ জানুয়ারি) পর্যন্ত অনুষ্ঠিত হবে। মূলত সৌদি ভিশন ২০৩০-এর অংশ হিসেবে হজযাত্রীদের অভিজ্ঞতা শীর্ষক এ প্রগ্রামের আয়োজন করা হয়। এই সম্মেলনে হজ ও ওমরাযাত্রীদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার পাশাপাশি হজ পরিষেবার মান বৃদ্ধি নিয়ে আলোচনা করা হবে।

চারদিন ব্যাপী এ সম্মেলনে হজ ও ওমরাহ সংশ্লিষ্ট ১৫টি প্যানেল আলোচনা, ৪৫টি ওয়ার্কশপ ও ১৪টি সেমিনার অনুষ্ঠিত হবে। এতে হজ পরিষেবার উন্নয়নে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রভাব, পবিত্র শহর ও স্থানগুলোর ভবিষ্যত পরিকল্পনা এবং অবকাঠামোগত উন্নয়ন, হজে সাইবার নিরাপত্তা ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবা পরিষেবা বৃদ্ধি, হজ ও ওমরাহ বাস্তবায়নে কূটনৈতিক সহযোগিতা, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার, পরিবহন পরিষেবার উন্নয়ন, সমন্বিত লজিস্টিক কৌশল, প্রযুক্তি পরিষেবার মাধ্যমে জ্ঞান সমৃদ্ধ করা, হজে মিডিয়ার ভূমিকা, হজযাত্রীদের সাংস্কৃতিক অভিজ্ঞতার উন্নয়ন বিষয়ে উন্মুক্ত আলোচনা হবে।

গত বছর হজ ও ওমরাহ সম্মেলনে এক লাখের বেশি দর্শনার্থীর সমাবেশ হয়। এর মধ্যে ৩৬০টি সরকারি ও বেসরকারি সংস্থা অংশ নেয়।

সূত্র : আরব নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *