জেদ্দায় ৪ দিনব্যাপী হজবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

জেদ্দায় ৪ দিনব্যাপী হজবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের জেদ্দায় চার দিনব্যাপী আন্তর্জাতিক হজবিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নতুন বছরের শুরুতে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সালের তত্ত্বাবধানে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ জানিয়েছেন, এই সম্মেলনে ৪০০-এর বেশি চুক্তি সম্পন্ন হতে পারে। ডিজিটাল ইকোসিস্টেম তৈরির মাধ্যমে হজ ও ওমরাহ পালনের অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করাই এবারের সম্মেলনের প্রধান লক্ষ্য।

সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, ২০২৩ সালের ৯-১২ জানুয়ারি জেদ্দায় চার দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন ৫৬টির বেশি দেশের প্রতিনিধি, মন্ত্রী, রাষ্ট্রদূতসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। সম্মেলনটি জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বলে জানায় আরব নিউজ।

আরব নিউজ সূত্রে জানা যায়, এই সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের দুই শতাধিকের বেশি প্রভাবশালী ও গণ্যমান্য ব্যক্তির সামনে হজবিষয়ক পরিকল্পনা উপস্থাপন করা হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন বাণিজ্যিক অংশীদারিত্ব ও চুক্তি নিয়ে আলোচনার পাশাপাশি হজযাত্রীদের সম্ভাব্য সব প্রয়োজন পূরণে নানা উদ্যোগ নেওয়া হবে।

তাওফিক আল-রাবিয়াহ বলেন, এবারের হজ এক্সপোতে ১০টি মূল সেশন, ১৩টি প্যানেল ও হজ আলোচনা, ৩৬টি কর্মশালা থাকবে। পাশাপাশি হজ ও ওমরাহ বিষয়ক পরিষেবার প্রচারণা ও ইসলামী সংস্কৃতির প্রদর্শনী থাকবে।

সম্মেলনে হজ ও ওমরাহযাত্রীদের বিভিন্ন পরিষেবা নিয়ে আলোচনা করা হবে। বিশেষত হজযাত্রার অভিজ্ঞতাকে আরো দুর্দান্ত করতে লজিস্টিক, পরিবহন, জনসমাগম ব্যবস্থাপনা, আবাসন ও আতিথেয়তা পরিষেবা, নিরাপত্তা ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন পরিষেবার উন্নয়নের বিষয়ে আলোচনা করা হবে।

সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের মুসল্লিদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করতে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

সূত্র : আরব নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *