২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

জেনে নিন বিট লবনের উপকারীতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমাদের অনেকেই বাড়তি লবণ খেতে পছন্দ করি। অনেকের তো অতিরিক্ত লবণ ছাড়া চলেই না। হাজার বারণ সত্যেও তারা অবিরাম লবণ খেয়ে যান। লবণের সাথে তাদের আঠার মতো সম্পর্ক। লবণ সম্পর্কে বিভিন্ন ক্ষতির কথা শুনেও তারা থামতে পারেন না। তাদের জন্য সাধারণ লবণের বিকল্প হতে পারে বিট লবণ। আজকে আমরা জানবো বিট লবণের কী কী উপকারীতা।

বিট লবণকে ব্ল্যাক সল্টও বলা হয়। এই লবণের আছে অনেক উপকারিতা। এতে রয়েছে প্রচুর আয়রন এবং মিনারেলস। আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে একগ্লাস হালকা গরম পানিতে বিট লবণ মিশিয়ে পান করেন, তবে সারাদিন অনেকটাই সহজ অনুভব করবেন।

পেট ফাঁপা কমাতে সাহায্য করে

সুস্বাদু খাবার সামনে আসলে আমাদের আর খাওয়ার পরিমান থাকে না। খেতে খেতে গলা পর্যন্ত ভরে যায়। এরপর শুরু হয় হাঁসফাঁস অবস্থা। বিট লবণে থাকা অ্যালকালাইন প্রপার্টি পেটের অতিরিক্ত অ্যাসিড কমাতে সাহায্য করে। এটি ভালো ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে। এটি হজমশক্তি বাড়ায়, সেইসঙ্গে ইন্টেসটিনাল গ্যাসও দূর করে। লেবু ও আদার রসের সঙ্গে বিট লবণ মিশিয়ে খেলেও দূর হবে কোষ্ঠকাঠিন্য।

রক্তচলাচল স্বাভাবিক রাখে

বিট লবণ আমাদের শরীরে রক্ত চলাচল স্বভাবিক করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। এটি ব্লাড ক্লটস আর কোলস্টেরলের সমস্যাও দূর করে এই লবণ। তাই প্রতিদিন পরিমিত বিট লবণ রাখুন খাবারের পাতে।

ত্বকের যত্নে বিট লবণ

ত্বক ভালো রাখতেও সাহায্য করে বিট লবণ। এটি ভালো মানের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বক পরিষ্কার করে। শুষ্ক ত্বককে আর্দ্র করে তুলতে বিট লবণ বেশ কার্যকরী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com