জেরুজালেমে ইহুদি বসতি স্থাপনে ইসরায়েলের বিশাল বাজেট

জেরুজালেমে ইহুদি বসতি স্থাপনে ইসরায়েলের বিশাল বাজেট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিদেশে বসবাস করা তরুণ ইহুদিদের অধিকৃত জেরুজালেমে অভিবাসনের জন্য আকৃষ্ট করতে একটি তিন বছর মেয়াদি প্রকল্পের জন্য ২৬ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছে ইসরায়েল সরকার। ২১ মে, রোববার একটি বিশেষ বৈঠকে এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

ইসরায়েলি পত্রিকা ইসরায়েল হাইওম জানিয়েছে, অধিকৃত জেরুজালেমের পুরনো শহরের আল বুরাক স্কোয়ারে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল। এটি বেনিয়ামিন নেতানিয়াহুর অতি ডানপন্থী সরকারের তথাকথিত জেরুজালেম দিবস উদযাপনের অংশ ছিল। ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নিয়েছিল ইসরায়েল।

ইসরায়েল হাইওমের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি প্রকল্পটি ইহুদি সংস্থার সমর্থনে জেরুজালেম পৌরসভার সহযোগিতায় তৈরি করা হয়েছে। এই প্রকল্প অনুযায়ী, অধিকৃত জেরুজালেমে বসতি স্থাপন করতে ১৮ থেকে ৩৫ বছর বয়সী ইহুদিদেরকে উৎসাহিত করা হবে। মূলত জেরুজালেমে ইহুদি জনসংখ্যা বাড়ানোর জন্য এই পদক্ষেপ নিতে যাচ্ছে নেতানিয়াহু সরকার।

এই পরিকল্পনা বাস্তবায়নে অভিবাসন মন্ত্রণালয়ের পাশাপাশি শিক্ষা, সংস্কৃতি এবং ক্রীড়া মন্ত্রণালয়ের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে। অধিকৃত শহরে আরও ইহুদিদের আকৃষ্ট করার লক্ষ্যে তাদের প্রণোদনা প্রদান করার জন্য এই বাজেট বরাদ্দ করা হয়েছে।

বিদেশে বার্ষিক প্রদর্শনীর মাধ্যমে জেরুজালেমে ইহুদি অভিবাসনকে উৎসাহিত করা, অধিকৃত শহরে নতুন ইহুদি বসতি স্থাপনকারীদের জন্য কেন্দ্র স্থাপন এবং সেখানে তাদের চাকরি দেওয়ার জন্য বিশেষ কর্মসূচি তৈরি করা এই প্রকল্পের অন্তর্ভুক্ত।

ইসরায়েল সরকারের পরিকল্পনা অনুযায়ী, অভিবাসন মন্ত্রণালয় ও জেরুজালেম পৌরসভা জেরুজালেমে বসতি স্থাপনকারী অভিবাসীদের বৃত্তিমূলক প্রশিক্ষণে নাম লেখাতে এবং তাদের কাজের ক্ষেত্রে উপযুক্ত কাজের লাইসেন্স পেতে সহায়তা করবে।

জেরুজালেমে বাস করতে আসা অভিবাসীদের সন্তানদের জন্য বিশেষ শিক্ষা কার্যক্রমও চালানো হবে। এছাড়া তাদের সাংস্কৃতিক ও বিনোদনের চাহিদা মেটানোর জন্য ভ্রমণেরও ব্যবস্থা করা হবে।

ইসরায়েলের অভিবাসন মন্ত্রী পনিনা তামানো শাতা’কে উদ্ধৃত করে ইজরায়েল হাইওম বলেছে, ‘আমরা একটি চমৎকার পরিকল্পনা করেছি যা ইহুদি যুবক, শিক্ষাবিদ এবং পরিবারকে এই শহরে নিয়ে আসবে। এটি ইহুদিবাদী জনসংখ্যার ক্ষমতায়নে অবদান রাখবে।’

জেরুজালেমের ইসরায়েলি পৌরসভার মেয়র মোশে লিওন ইসরায়েল হাইওমকে বলেছেন, ‘আমরা ইহুদি অভিবাসীদের ইসরায়েলে স্বাগত জানাই।’

এদিকে ইসরায়েলের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ২০১৮ সাল থেকে ১৮ হাজারের বেশি ইহুদি জেরুজালেমে এসেছে। তাদের অর্ধেকেরও বেশির বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে ছিল। এদের মধ্যে প্রায় ৩০ শতাংশ গত পাঁচ বছরে জেরুজালেম ছেড়ে চলে গেছে।

সূত্র: দ্য নিউ আরব

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *