জেরুজালেমে হবে ইহুদিদের পতাকা মিছিল

জেরুজালেমে হবে ইহুদিদের পতাকা মিছিল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মঙ্গলবার (১৫ জুন) জেরুজালেমের পুরনো শহরের মধ্য দিয়ে হতে যাওয়া উগ্র ইসরাইলিদের পতাকা মিছিলের নিরাপত্তা নিশ্চিত করতে জেরুজালেমের পুরনো শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অপরদিকে গাজা থেকে স্বাধীনতকামী সংগঠনগুলোর রকেট হামলার আশঙ্কায় আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুতসহ সতর্ক অবস্থানে রয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

এদিকে হামাসসহ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনগুলো উগ্র ইসরায়েলিদের পতাকা মিছিল প্রতিহত করতে ফিলিস্তিনিদের প্রতি ‘বিক্ষোভ দিবস’ পালনের আহ্বান জানিয়েছে। এর আগে গতকাল সোমবার (১৪ জুন) ইসরায়েলের নতুন সরকার এই পতাকা মিছিলের অনুমোদন দেয়। ইসরায়েলি পুলিশ প্রধান ও অন্য নিরাপত্তা কর্মীদের সঙ্গে বৈঠকের পর এই মিছিলের অনুমোদন দেন নতুন জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বারলেভ।

ইসরায়েলি সংবাদমাধ্যমকে বারলেভ বলেন, ‘গণতন্ত্রে আইনের সীমানায় সমাবেশ করার অনুমোদন রয়েছে। আমরা এই বিষয়ে পুলিশের বিশ্লেষণ বিবেচনা করছি এবং পুলিশের সুপারিশ অনুসারে আমরা ব্যবস্থা নেব।’

গত ১০ মে জেরুসালেমের পুরনো শহরের ভেতর দিয়ে এমনই এক পতাকা মিছিলের আয়োজনের কথা থাকলেও শেষ মুহূর্তে গিয়ে তার গতিপথ পরিবর্তন করা হয়। ওই সময় জেরুসালেমের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরায়েলি আদালতের আদেশের জেরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভের জেরে মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

সূত্র : জেরুজালেম পোস্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *