২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

জেরুজালেম সব ধর্মেরই পৈতৃক সম্পত্তি : পোপ ফ্রান্সিস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জেরুজালেম সব ধর্মেরই পৈতৃক সম্পত্তি মন্তব্য করে ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস বলেছেন, জেরুজালেমের উপর মুসলিম, খ্রিস্টান ও ইহুদি প্রত্যেকের সমান অধিকার। জেরুজালেম সব ধর্মেরই পৈতৃক সম্পত্তি। সব বিশ্বাসের মানুষের জন্যই এর দ্বার উন্মুক্ত রাখতে হবে।

প্রথমবারের মতো মরক্কো সফরে গিয়ে শনিবার (১ এপ্রিল) জেরুজালেম সম্পর্কে এক ঘোষণায় এ কথা বলেন পোপ ফ্রান্সিস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার দু’বছরের মাথায় খ্রিস্টান ধর্মের শীর্ষ নেতার এই মন্তব্য করেন।

মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের আমন্ত্রণে রাজধানী রাবাত সফর করছেন পোপ ফ্রান্সিস। সেখানে ‘আন্তঃধর্মীয় সংলাপ’ নামে অনুষ্ঠানে যোগ দেন তিনি। সফরের প্রথমদিন শনিবার এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তারা বলেন, ‘বিশ্বের সব মানুষের বিশেষ করে তিন একেশ্বরবাদী ধর্ম ইসলাম, খ্রিস্ট ও ইহুদি ধর্মের অনুসারীদের পৈতৃক সম্পত্তি জেরুজালেম।

ভ্যাটিকান প্রকাশিত অভিন্ন এক ঘোষণায় বলা হয়, ‘জেরুজালেমের বহু ধর্মীয় চরিত্র, আধ্যাত্মিকতার মাত্রা ও আলাদা সাংস্কৃতিক পরিচয়ের সুরক্ষা নিশ্চিত করতে হবে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com