জেলায় ব্যালট পেপার পাঠানো হচ্ছে আজ

জেলায় ব্যালট পেপার পাঠানো হচ্ছে আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার আজ সোমবার থেকে মাঠ পর্যায়ে পাঠানো শুরু হচ্ছে। প্রথম দিনে ১৩টি জেলায় ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার আর তার সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড পাঠানো হবে। পর্যায়ক্রমে অন্যান্য জেলায়ও পাঠানো হবে এসব উপকরণ। তবে যেসব নির্বাচনি আসনে মামলা রয়েছে সেখানে ব্যালট পেপার পরে পাঠানো হবে। নির্বাচন উপলক্ষে ৭ জানুয়ারি সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

তবে নির্বাচন বর্জন বড় চ্যালেঞ্জ মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, বিএনপি নির্বাচনে এলে আরও ভালো হতো। নির্বাচনটা ব্যালেন্সড হতো। অনেক বিষয়ে আমরা খুব সহজেই পজিটিভ রেজাল্ট পেতাম। এদিকে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী আব্দুল হাইসহ তিন জনের বিরুদ্ধে আদালতে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা গেছে, প্রথম দিন গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা ও রাঙ্গামাটি জেলায়; বিজি প্রেস থেকে জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, ভোলা ও বরগুনা জেলায় এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে পটুয়াখালী ও নেত্রকোনা জেলা রিটার্নিং অফিসারের কাছে পাঠানো হবে ব্যালট। এর আগে প্রতীক বরাদ্দের পরদিন ১৯ ডিসেম্বর থেকে ব্যালট পেপার ছাপানো শুরু হয় বলে জানিয়েছিলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। ৩১ ডিসেম্বরের মধ্যে তারা ব্যালট মুদ্রণ শেষ করতে চান বলেও জানান তিনি।

তিনি বলেন, যেসব নির্বাচনি এলাকায় মামলা চলমান সেগুলোতে কিছু পরে ব্যালট পেপার ছাপানো হবে। এ সময় ৪০টিরও বেশি আসনে মামলা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

প্রথম ধাপে ব্যালট পেপার পাঠানো সংক্রান্ত ইসির নির্দেশনায় রিটার্নিং কর্মকর্তার ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত প্রতিনিধিকে (জেলা নির্বাচন অফিসার/সহকারী কমিশনার) প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা বাহিনীসহ সংশ্লিষ্ট ছাপাখানা থেকে ব্যালট পেপার সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে তাদের পরিবহন হিসেবে কাভার্ড ভ্যান আনতে বলা হয়। প্রতিনিধিকে তার নিজের পরিচয়পত্র বহনের পাশাপাশি জেলার নির্বাচনি এলাকাগুলোর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নাম ও প্রতীক এবং ভোটার সংখ্যার তথ্য আনতে বলা হয়েছে। এসব তথ্যের সঠিকতা যাচাই করে ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট পেপার বুঝে নিতে বলা হয়েছে। ছাপাখানা থেকে ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট বুঝে নেওয়ার আগে নির্বাচন ভবনের গোডাউন থেকে স্ট্যাম্প প্যাড সংগ্রহ করতে বলা হয়েছে। এছাড়া নির্দেশনায় ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড জেলা প্রশাসকের কার্যালয়ে ট্রেজারি শাখায় সংরক্ষণসহ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট পেপার সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কার্যালয়ে পৌঁছানোর পর ভালোভাবে পরীক্ষানিরীক্ষা করে কোনো অসংগতি দেখা দিলে তাত্ক্ষণিকভাবে অবহিত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

বিএনপির ভোট বর্জনের ডাক চ্যালেঞ্জের মনে করছে ইসি: নির্বাচন বর্জন বড় চ্যালেঞ্জ মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, তারা (বিএনপি) শুধু নির্বাচনেই আসেনি; বাধা দেওয়ার কার্যক্রম করে যাচ্ছে ঘোষণা দিয়ে। বর্জনের আহ্বান জানাচ্ছে, সেটা নিয়ে আমাদের বক্তব্য নেই। শান্তিপূর্ণ গণতান্ত্রিক আহ্বান যে কেউ জানাতে পারে। কিন্তু যেগুলো নির্বাচনি আইনে অপরাধ হিসেবে বলা রয়েছে, কাউকে বাধা দেওয়া, ভোটারকে বাধা দেওয়া অথবা ভোটকেন্দ্র করতে বাধা দেওয়া; ভোটের পক্ষের কর্মসূচি বাধা দেওয়া, হুমকি দেওয়া—এসব তো নির্বাচনি আইন অনুযায়ী অপরাধ। গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

বিএনপি ভোটে এলে নির্বাচনের ভারসাম্য প্রতিষ্ঠা হতো এমন মন্তব্য করে মো. আলমগীর বলেন, তারা ভোট বর্জনে শান্তিপূর্ণ আহ্বান জানাচ্ছে। তবুও বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ ও রেললাইন কেটে ফেলার মতো ঘটনা ঘটছে। তারা নির্বাচনে এলে এসব হতো না। আইনশৃঙ্খলা বাহিনীর ব্যস্ততাও কমত।

নৌকার প্রার্থী আব্দুল হাই ও তার অনুসারীদের বিরুদ্ধে মামলা: নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঝিনাইদহ-১ আসনে নৌকার প্রার্থী আব্দুল হাই ও তার কয়েক জন অনুসারীর বিরুদ্ধে মামলা হয়েছে। রবিবার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে এই মামলা দায়ের করা হয়। নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়েছে, দুধসর ইউনিয়নের ভাটই বাজারে সাপ্তাহিক হাটের দিন বিকাল ৪টার দিকে নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল হাইয়ের অনুসারীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মহাসড়কে মহড়া দেয়। এতে জনগণের মধ্যে ভীতির সঞ্চার হয়। নির্বাচন অনুসন্ধান কমিটির প্রতিবেদনে বলা হয়, আব্দুল হাই ও তার অনুসারীরা আচরণবিধি লঙ্ঘন করেছেন। অভিযুক্ত প্রার্থী ও তার অনুসারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। ঝিনাইদহ জেলা নির্বাচন অফিসার জানান, নির্বাচন কমিশনের আদেশ মোতাবেক আব্দুল হাই ও তার অনুসারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এবার আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে শোকজ: নারায়ণগঞ্জ-২ আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগ প্রার্থী নজরুল ইসলাম বাবুর পক্ষে প্রচারণায় অংশ নেওয়ায় এবার আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সায়মা আফরোজকে শোকজ করা হয়েছে। গতকাল নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি ও সিনিয়র সহকারী জজ ধীমান চন্দ্র মণ্ডল তাকে শোকজ করেন।

মাহিকে জুতা পেটার হুমকি দেওয়া যুবককে শোকজ: রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহিকে জুতা পেটার হুমকি দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও পোস্ট করার ঘটনায় মাহাবুর রহমান মাহাম নামের এক যুবককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া ২১টি গরু জবাই দিয়ে ভোটারদের ভূরিভোজের ব্যাখ্যা দিতে সিলেট-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমানকে তলব করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *