৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

জেলেনস্কি : দুই হাজার বর্গকিলোমিটার এলাকা দখলমুক্ত হয়েছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তাঁর বাহিনী পাল্টা হামলা চালিয়ে রুশ বাহিনীর কাছ থেকে দেশের পূর্বাঞ্চলের দুই হাজার বর্গকিলোমিটারের বেশি আয়তনের এলাকা দখলমুক্ত করেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কির কথা যদি সত্যি হয়, তবে ২৪ ঘণ্টার চেয়ে সামান্য কিছু বেশি সময়ের মধ্যে দ্বিগুণের বেশি অর্জন করেছে ইউক্রেনীয় বাহিনী।

শনিবার গুরুত্বপূর্ণ শহর ইজিয়ুম ও কুপিয়ানস্কে দ্রুতগতিতে ইউক্রেনের সেনাবাহিনী অগ্রসর হয়েছে। তবে ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, শহর দুটির বাইরেও লড়াই চলছে।

কিয়েভের এক কর্মকর্তা বলেন, ইজিয়ুমের কাছে কয়েকটি এলাকার নিয়ন্ত্রণ নিতে ইউক্রেনীয় বাহিনী লড়াই চালিয়ে যাচ্ছে। খারকিভ অঞ্চলে ৩০টির বেশি শহর ও গ্রাম দখলমুক্ত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা নিজেরাই ইজিয়ুম ও কুপিয়ানস্ক থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে। দোনেৎস্কে লড়াইরত বাহিনীর শক্তি বাড়াতে বালাকলিয়া শহর থেকে সেখানে সেনা সরিয়ে নেওয়ার কথাও নিশ্চিত করেছে তারা। শুক্রবার বালাকলিয়া শহরে প্রবেশ করেছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে খারকিভ অঞ্চলে রাশিয়ার গঠন করা প্রশাসনের প্রধান তাঁর এলাকার মানুষের জীবন বাঁচাতে তাঁদের রাশিয়ায় সরিয়ে নেওয়ার সুপারিশ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, সীমান্ত পারাপারের এলাকায় যানবাহনের দীর্ঘ সারি। রাশিয়ার সীমান্ত অঞ্চল বেলগোরোদের গভর্নর বলেছেন, সারিবদ্ধভাবে অপেক্ষারত মানুষদের খাবারদাবার, চিকিৎসাসহ বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে।

তবে ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ এলাকা এখনো রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com