২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

টানা ৪১ দিনে জামাতে নামাজ পড়ে পুরস্কার পেল ১২ কিশোর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জুনায়েদ, সাজ্জাদ বা শিহাব ওদের নাম। বয়স ৯ থেকে ১২-র মধ্যে। এ বয়সেই অনন্য এক পুরস্কার লাভে ধন্য হয়েছে ওরা। টানা ৪১ দিন মসজিদে জামাতের সাথে নামাজ আদায় করে জিতে নিয়েছে এলাকাবাসীর মন। উপহার হিসেবে কেউ পেয়েছে সাইকেল, কেউবা ঘড়ি। আবার অনেকে পেয়েছে ধর্মীয় বইসহ নানা রকমের পুরস্কার।

জানা গেছে, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সাদিপুর ইউনিয়নের গুলনগর গ্রামের হাজি তোফাজ্জল হোসেন কিশোরদের নামাজের প্রতি আগ্রহী করে তুলতে এ আয়োজন করেন। টানা ৪১ দিন তাকবিরে উলার (প্রথম তাকবির) সঙ্গে জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলে পুরস্কার দেওয়ার ঘোষণা দেন তিনি।

শুরুতে অনেক কিশোর প্রতিযোগিতায় নাম লেখায়। তবে টানা ৪১ দিন তাকবিরে উলার সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ জামাতে আদায়ে সক্ষম হয় ১২ জন। গত রোববার তাদের হাতে অনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্তরা হলো- কাজী সুমন, কাজী সিফাত, কাজী নজরুল ইসলাম, কাজী রোহান, জুনায়েদ, রায়হান, কাইয়ুম, সাজ্জাদ ও সিহাব।

গুলনগর জামে মসজিদের ইমাম মোসলেম মিয়া জানান, এ আয়োজনের ঘোষণার পর থেকে অনেক কিশোর মসজিদে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামাতের সঙ্গে আদায় করা শুরু করে। কর্তৃপক্ষ তাদের উপস্থিতির হিসাব রাখতো। যাচাই-বাছাই ও হাজিরার ভিত্তিতে শেষ পর্যন্ত ১২ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

তিনি জানান, প্রতিযোগিতা চলাকালে তারা শুধু নামাজই পড়েনি, সাথে সাথে সঠিকভাবে নামাজ শিক্ষা ও নামাজ সম্পর্কে জরুরি মাসআলা, তালিম-তরবিয়তও শিখেছে।

পুরস্কারপ্রাপ্তরা তাদের অনুভূতি জানাতে গিয়ে বলে, পুরস্কার পেয়ে অত্যন্ত খুশি আমরা। স্থানীয়রা এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, এ কার্যক্রম শিশুদের নামাজের প্রতি আগ্রহী করে তুলেছে। আমরা বিষয়টি কিছুদিন ধরে লক্ষ্য করছি, ছেলেরা নামাজে নিয়মিত আসছে। তাদের পদচারণায় মসজিদ সবসময় মুখরিত থাকত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com