টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান : পররাষ্ট্রমন্ত্রী

টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান : পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকটের একমাত্র সমাধান বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি গতকাল মঙ্গলবার থাইল্যান্ডের ব্যাংককে রোহিঙ্গা শরণার্থীবিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখার সময় এ কথা জানান।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ওই বৈঠক আয়োজন করে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার এ তথ্য জানায়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি এবং বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অর্থপূর্ণ সম্পৃক্ততার আহ্বান জানান।

তিনি বলেন, কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের পাঠ্যক্রমে চলমান শিক্ষা ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের ক্ষেত্রে সহায়ক হওয়া উচিত।

বৈঠকের ফাঁকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জন্য অব্যাহত মানবিক সহায়তার জন্য ইউএনএইচসিআরকে ধন্যবাদ জানান।

তিনি রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়ার অধিকার ও প্রত্যাশা উপলব্ধি করতে সহযোগিতা কামনা করেন। ফিলিপ্পো গ্র্যান্ডিও রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে স্বেচ্ছায় প্রত্যাবাসনের কথা উল্লেখ করেন এবং সেই লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *