৫ই মার্চ, ২০২১ ইং , ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ২১শে রজব, ১৪৪২ হিজরী

ডট বলকে অস্ত্র বানাতে চায় উইন্ডিজ

ডট বলকে অস্ত্র বানাতে চায় উইন্ডিজ

পাথেয় টোয়েন্টিফের ডটকম :: নিজেদের বোলিং ইনিংসে উইন্ডিজ বোলাররা ক্রমাগত ডট বল করে যাবেন। এতে করে বাংলাদেশের ব্যাটসম্যানদের ওপরে তৈরী হবে চাপ। সেটা কাটিয়ে উঠতে যখনই তারা শটস খেলতে উদ্যত হবেন তখনই আউটের ফাঁদে পড়বেন। হয়ত কারো বেলস উড়ে যাবে, কেউ এলবি হবেন, কেউ ক্যাচ দিবেন আবার কেউ বা হবেন স্ট্যাম্পড বা রান আউট। আর ব্যাটিংয়ের সময় কেউ ক্রিজে সেট হলে সেঞ্চুরির লক্ষ্যে অটুট থাকবেন। তাতে স্কোর বোর্ডে জমা হবে বড় সংগ্রহ। তাহলেই কেল্লাফতে। অনায়াসেই ঘরের মাঠে টাইগারদের বধ করা যাবে। বাংলাদেশের টেস্ট সিরিজে সফল হতে ঠিক এমনই পরিকল্পনা এঁটেছেন ওইন্ডিজ দলপতি ক্রেইগ ব্র্যাথওয়েট।

ব্র্যাথওয়েটরা যে মুমিনুলদের ডট বলেই ঘায়েল করতে চান তার প্রমান কিন্তু তারা প্রস্তুতি ম্যাচেই দিয়ে রেখেছেন। এম এ আজিজ স্টেডিয়ামে রোববার (৩১ জানুয়ারি) তিন দিনের প্রস্তুতি ম্যাচের শেষ দিনে বিসিবি একাদশের ব্যাটম্যানরা দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রথম ৫ ওভার পর্যন্ত একটি রানও স্কোর বোর্ডে যোগ করতে পারেননি। কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েলকে রক্ষণাত্মক খেলেই সাদমান ইসলাম অনিক ও সাইফ হাসানকে ক্ষান্ত থাকতে হয়েছে। ৯ ওভার পর্যন্ত বিসিবি একাদশের স্কোর বোর্ড ছিল সিঙ্গেল ডিজিটের। ইনিংসের ১০ম ওভারে এসে ডাবল ডিজিট (১১) স্পর্শ করেছে স্বাগতিক দল। টেস্ট সিরিজও ঠিক এই কৌশলেই অটুট থাকতে চাইছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।

এদিন ম্যাচ শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

ব্র্যাথওয়েট বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে সাফল্য পেতে বোলিং ইউনিট হিসেবে মাঠে আমরা আমাদের পরিকল্পনায় স্থির থাকতে চাই। ডট বলে তাদের উপরে চাপ তৈরী করব। এতে করে উইকেট আসবে। আর ব্যাটিংয়ের সময় আমি সহ যে কেউ উইকেটে সেট হয়ে গেলে তিন অঙ্ক ছুঁতে চেষ্টা করব। আমার মনে হয় এটা আমাদের দারুণ সংগ্রহ এনে দিবে।’

টেস্টের মূল লড়াইয়ের আগে ২৯-৩১ জানুয়ারির প্রস্তুতি ম্যাচটি তাদের শানিয়ে নিতে জন্য সহায়ক ভূমিকা পালন করবে বলেও মনে করেন সফরকারি দলপতি। কেননা প্রস্তুতি ম্যাচে তাদের প্রস্তুতিটা হয়েছে অসাধারণ। এখানে ব্যাটসম্যানরা যেমন দুইবার ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন, বোলাররাও তাই। ব্যাট হাতে কেউ কেউ ভাল সংগ্রহও পেয়েছেন। যেমন; অধিনায়ক ব্র্যাথওয়েট প্রথম ইনিংসে ৮৫ ও জন ক্যাম্পবেল নামের পাশে ৪৪ রান যোগ করে তবেই ক্রিজ ছেড়েছেন।

ক্যাম্পবেল অবশ্য দ্বিতীয় ইনিংসেও রান পেয়েছেন। এবার তার উইলো থেকে এসেছে ৬৮ রান। এনক্রুমা বোনার তো ৮০ রানই করে ফেলফেন। তাছাড়া বোলাররাও দাপুটে বোলিংয়ে স্বাগতিকদের অন্তরাত্মা কাঁপিয়ে দিয়েছেন। প্রথম ইনিংসে বিসিবি একাদশকে অলআউট করার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে ২৯ ওভারে ২টি উইকেট ফেলে দিয়েছে। সবমিলে প্রস্তুতিটি আদর্শ হয়েছে বলেই মত তার।

‘আমি খুবই খুশি। ব্যাটসম্যানরা দুইবার ব্যাটিংয়ের সুযোগ পেয়েছে। কেউ কেউ ভাল রানও করেছে। ফাস্ট বোলার ও পেসাররা দ্বিতীয় ইনিংসেও বোলিংয়ের সুযোগ পেয়েছে। যেখানে আমরা ২৯ ওভার খেলেছি। আমরা প্রথম ইনিংসে ১০ উইকেট পেয়েছি। যা কিনা দারুণ ছিল। এখন আমরা ম্যাচের জন্য প্রস্তুত।’

প্রস্তুতি ম্যাচ শেষে আগামি ৩-৭ ফেব্রুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ও শেষ ম্যাচটি গড়াবে ১১-১৫ ফেব্রুয়ারি মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com