৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ৪ উপকারী পানীয় সম্পর্কে জেনে নিন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ডায়াবেটিস দীর্ঘমেয়াদী অসুখ। একবার এই অসুখে আক্রান্ত হলে পুরোপুরি মুক্তি পাওয়ার উপায় নেই। এক্ষেত্রে চিকিৎসকেরা রুটিন অনুযায়ী চলার পরামর্শ দেন। নিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য খাবারের পাশাপাশি পানীয় পানের দিকেও খেয়াল রাখতে হবে।

চিনি ছাড়া কফি

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কফি পান করলে তা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। যারা প্রতিদিন দুই-তিন কাপ কফি পান করেন তাদের ক্ষেত্রে এই ঝুঁকি অনেকটাই কম থাকে। তবে সেই কফি হতে হবে চিনি ছাড়া। কারণ চিনি কিংবা ক্রিম যোগ করলে বেড়ে যাবে ক্যালোরির মাত্রা। এটি আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই ব্ল্যাক কফিই উত্তম।

সাবু দানার শরবত

আমরা যে স্বাস্থ্যকর ফালুদা খাই তার অন্যতম উপকরণ হলো সাবু দানা। এটি উচ্চ পিএইচ যুক্ত সেইসঙ্গে স্বাস্থ্যকর ও সহজলভ্য। এটি ওজন কমাতেও সমান কার্যকরী কারণ এতে আছে পর্যাপ্ত ফাইবার। সাবু দানা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। আপনি যদি সাবু দানার শরবত তৈরি করতে চান তবে এক চা চামচ সাবুর দানা নিয়ে ভালো করে ধুয়ে পানিতে দিয়ে হালকা ঝাঁকিয়ে নিন। সঙ্গে যোগ করতে পারেন বরফের টুকরা। মিষ্টি স্বাদের জন্য গুড় বা মধু ব্যবহার করতে পারেন।

ছাতুর শরবত

ছাতুর শরবত প্রাকৃতিক শক্তিবর্ধক পানীয় হিসেবে কাজ করে। এটি তৈরি করা হয় ছোলা থেকে। ছোলার ছাতুতে থাকে উচ্চ মাত্রায় প্রোটিন ও কার্বোহাইড্রেট। এটি রক্তে শর্করার মাত্রায় কোনো ব্যাঘাত ঘটায় না। সেইসঙ্গে শক্তি যোগায় তাৎক্ষণিকভাবে। ছাতুর শরবত দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতেও কাজ করে। এই শরবত তৈরি করার জন্য এক গ্লাস পানিতে ছাতু ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে মেশাতে হবে স্বাদমতো বিট লবণ, পেঁয়াজ কুচি এবং লেবুর রস।

ভেজিটেবল জুস

স্বাস্থ্যকর পানীয়ের মধ্যে অন্যতম হলো ভেজিটেবল জুস। বাজারে যেসব ফলের জুস কিনতে পাওয়া যায় তার বেশিরভাগেই মেশানো থাকে অতিরিক্ত চিনি। তাই আপনি বাড়িতে তৈরি মিক্সড ভেজিটেবিল জুস খেতে পারেন। কিছু সবুজ শাক-সবজির সঙ্গে এক মুঠো বেরি নিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এতে পাবেন পর্যাপ্ত ভিটামিন ও খনিজ। এই পানীয় ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com