৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ডিসেম্বরে খুলে দেওয়া হবে খুলনা-মোংলা রেল সংযোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মোংলা বন্দরের গতি বাড়াতে খুলনা-মোংলা রেললাইনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে এই রেললাইনের কাজ ৯৫% শেষ হয়েছে। আগামী ডিসেম্বরে এটির উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সড়কপথের পাশাপাশি রেল সংযোগ পণ্য আনা নেওয়ার জন্য জরুরি। মোংলা বন্দরের সঙ্গে রেল সংযোগ না থাকায় এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিলেন ব্যবসায়ীরা। তাই বন্দরের কাজকে আরও গতিশীল করতে ৩,৮০১ কোটি টাকা ব্যয়ে রেল সংযোগ স্থাপনের প্রকল্প গ্রহণ করা হয়।

বন্দর কর্তৃপক্ষ আরও জানায়, এই প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালের নভেম্বরে। কাজ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের মে মাসে। কিন্তু চলতি বছরের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা রয়েছে। আর এই প্রকল্পের ব্যয় বেড়ে বর্তমানে ৮,২৬০ কোটি টাকা দাঁড়িয়েছে।

মোংলা বন্দর রেলপথ প্রকল্পের প্রধান প্রকৌশলী ও উপ-প্রকল্প পরিচালক আহমেদ হোসেন মামুন বলেন, “প্রকল্পের ব্যয় বেড়েছে অপ্রত্যাশিত পরিবেশের কারণে। এছাড়াও প্রকল্পে কিছু পরিবর্তন আনার কারণেও ব্যয় বেড়েছে। ৬৫ কিলোমিটার রেললাইন, ছোটবড় ৩২টি ব্রিজ ও ১০৬টি কালভার্টসহ আটটি স্টেশন নির্মাণ করা হচ্ছে।”

মোংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটির মহাসচিব অ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেন, “এই প্রকল্প চালু হতে যতো বিলম্ব হচ্ছে ততই ক্ষতিগ্রস্ত হচ্ছেন বন্দরের ব্যবসায়ীরা। পণ্য পরিবহনের ক্ষেত্রে আরও প্রচুর জায়গা তৈরির দরকার ছিল। নৌপথের পাশাপাশি রেলপথটিকে প্রধান পথ হিসেবে আমরা বেছে নিয়েছি। এটি চালু হলে ব্যবসা ও যাতায়াতে দারুণ পরিবর্তন আসবে।”

মোংলা বন্দর বার্থ অ্যান্ড শিপ অপারেটর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেন, “এই রেলপথ চালু হলে বাংলাদেশ থেকে ভুটান ও নেপালে সহজে পণ্য যেতে পারবে। এক্ষেত্রে বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ীদের কাজে গতি আসবে।”

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “রেললাইন চালু হলে বন্দরের কাজে গতি আসবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। এই অঞ্চলের অর্থনীতি, কর্মসংস্থান, আয়-বিনিয়োগের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনবে এই রেলপথ।”

সুত্র : বাংলা ট্রিবিউন

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com