২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ডিসেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪১৮ জনের মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত ডিসেম্বরে দেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় ৪১৮ জন নিহত এবং ৪৯৭ জন আহত হয়েছে। নিহতের মধ্যে নারী ৬৩, শিশু ৪৯। এ ছাড়া সবচেয়ে বেশি ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৮ জন নিহত হয়েছে, যা মোট নিহতের ৪২.৫৮ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩.৬০ শতাংশ। দুর্ঘটনায় ১২৭ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ৩০.৩৮ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছে ৬৯ জন, যা মোট মৃত্যুর ১৬.৫০ শতাংশ।

গেল মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে শনিবার (০১ জানুয়ারি) এক প্রতিবেদন প্রকাশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটির প্রতিবেদন বিশ্লেষণ করলে এমন তথ্য উঠ আসে।

এ সময়ে তিনটি নৌযানডুবির দুর্ঘটনায় তিনজন মারা গেছে। নিখোঁজ রয়েছে আরো আটজন। এ ছাড়া সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৯ জন নিহত, ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অসংখ্য যাত্রী নিখোঁজ রয়েছে। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৯ জন আহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। প্রকাশিত এই প্রতিবেদনে বলা হচ্ছে, মোটরসাইকেলচালক ও আরোহী ১৭৮ জন, বাসযাত্রী ১১ জন, ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরি যাত্রী ১৮ জন, মাইক্রোবাস-প্রাইভেট কার-অ্যাম্বুল্যান্স যাত্রী ১২ জন, থ্রি হুইলার যাত্রী ৪৫ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ১৬ জন এবং প্যাডেল রিকশা-রিকশাভ্যান-বাইসাইকেল আরোহী ১১ জন নিহত হয়েছে।

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরনের বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি জাতীয় মহাসড়কে, ১২৪টি আঞ্চলিক সড়কে, ৬৭টি গ্রামীণ সড়কে, ৩৯টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে চারটি সংঘটিত হয়েছে। এসব দুর্ঘটনার মধ্যে ৫৮টি মুখোমুখি সংঘর্ষ, ১২৯টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৬২টি যানবাহনের পেছনে আঘাত করা এবং ১১টি অন্যান্য কারণে ঘটেছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১০২টি দুর্ঘটনায় নিহত ১১৩ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে। ১৬টি দুর্ঘটনায় নিহত ১৯ জন। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ২৩টি দুর্ঘটনায় ২৮ জন নিহত। সবচেয়ে কম সুনামগঞ্জ জেলায়। তিনটি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com