ডেঙ্গু নিয়ন্ত্রণ সরকারের একার দায়িত্ব নয়, নাগরিকদেরও পাশে থাকতে হবে

ডেঙ্গু নিয়ন্ত্রণ সরকারের একার দায়িত্ব নয়, নাগরিকদেরও পাশে থাকতে হবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে সরকারের দিকে তাকিয়ে না থেকে নাগরিক হিসেবে নিজ নিজ জীবনাচরণে কঠোর অনুশাসন ও পরিচ্ছন্নতা নিশ্চিত করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। তিনি বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ সরকারের একার দায়িত্ব নয়, নাগরিকদেরও কর্তব্য।

আজ রবিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

মুনীর চৌধুরী বলেন, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, ক্যাম্পাস, রাস্তাঘাট, বাড়ির আঙিনা ময়লা-আবর্জনামুক্ত রাখা এবং ড্রেনে, রাস্তাঘাটে, বাজারে বা যত্রতত্র প্লাস্টিক, পলিথিন না ফেলা, কোথাও পানি জমতে না দেওয়া ইত্যাদি নাগরিক শিষ্ঠাচার ও কর্তব্যের অপরিহার্য অংশ।

কিন্তু সেগুলো প্রতিপালন না করায় যত বড় ড্রেন নির্মাণ কিংবা স্যুয়ারেজ লাইনের সম্প্রসারণ করা হোক না কেন, তার সুফল পাওয়া যাবে না। অতএব তারুণ্যের শক্তি হিসেবে শিক্ষার্থীদের নিজ নিজ এলাকায় জনসাধারণকে পরিবেশ সচেতন করা এবং জনমনে আইন মেনে চলতে সিটি করপোরেশন বা পৌরসভাগুলোর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। সভা-সেমিনারে পরিবেশবাদীরা যত বড়ই বক্তৃতা দিক না কেন, নাগরিক হিসেবে নিজেরা মাঠে নেমে পরিবেশ সুরক্ষায় তৎপর না হলে এককভাবে কোনো কর্তৃপক্ষের পক্ষে ডেঙ্গু নির্মূল সম্ভব নয়।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫২ জন শিক্ষার্থী রাজধানীর ব্যান্সডকে তাদের মাঠ প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আজ বিজ্ঞান জাদুঘর পরিদর্শন করেন।

‘ডেঙ্গু প্রতিরোধে বিজ্ঞান সম্মত ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান জাদুঘরের উপপরিচালক এ. জে. এম. সালাহ্উদ্দিন নাগরী। এছাড়া আরো বক্তব্য দেন পরিচালক এ.কে.এম. লুৎফুর রহমান সিদ্দীক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *