ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় রোববার (৭ মে) ঢাকার অবস্থান নবম। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ সকাল সাড়ে ১০টায় ঢাকার স্কোর ১১৪, যা বাতাসের মানকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বলে নির্দেশ করছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এ তালিকায় ১৬১ একিউআই স্কোর নিয়ে শীর্ষে রয়েছে চিলির সান্তিয়াগো; ১৫৫ নিয়ে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। তৃতীয় স্থানে থাকা ভারতের রাজধানী দিল্লির স্কোর ১৫৫, চতুর্থ স্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তার স্কোর ১৫৩ ও পঞ্চম স্থানে থাকা নেপালের কাঠমান্ডুর স্কোর ১৫২।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো সেগুলো হল-বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *