২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ঢাকায় আসছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ আগামী মাসে ঢাকা সফরে আসবেন। দেশটির সঙ্গে বাংলাদেশ অনেক বিনিয়োগ প্রস্তাব নিয়ে আলোচনা করছে। একই সঙ্গে নিরাপত্তা ও শ্রমিক পাঠানোর বিষয় নিয়েও ঢাকা-রিয়াদ আলাপ-আলোচনা চালিয়ে আসছে।

এসব বিষয় নিয়ে দুই দেশ কীভাবে সামনে এগিয়ে যাবে, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে সে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। ফয়সাল বিন ফারহান আল-সৌদের বাংলাদেশ সফরে ঢাকা বিনিয়োগের বিষয়ে গুরুত্ব দেবে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র সচিব শহিদুল হক বলেন, যেসব বিনিয়োগ প্রস্তাব আমাদের দিক থেকে ঝুলে আছে, সে বিষয়গুলোর যাতে নিষ্পত্তি হয়, আমাদের পক্ষ থেকে সেটা তাদের জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া যেগুলো সম্ভব নয় সেগুলোও তাদের জানানো হবে।

শহিদুল হক বলছেন, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী দীর্ঘ ৮ বছর পর ঢাকা সফরে আসছেন। এটি আমাদের জন্য একটি সুযোগ। তার এই সফরে আমাদের মূল আগ্রহ থাকবে বিনিয়োগ বিষয়ে। পাশাপাশি দুই দেশের মধ্যকার অন্যান্য সম্পর্ককে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে বিষয়েও আলোচনা করা হবে।

পররাষ্ট্র সচিব আরো বলেন, ভূ-রাজনৈতিক স্বার্থ এবং সমাজে একটি পরিবর্তনের ধারার মধ্য দিয়ে অতিক্রম করছে সৌদি আরব। সৌদি আরবকে এর আগে কর্মী পাঠানোর প্রিজম দিয়ে দেখা হতো। তবে সময়ের সঙ্গে অনেক পরিবর্তন এসেছে। এখন কর্মী নেওয়ার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও অন্যান্য অনেক বিষয়ে আগ্রহ আছে তাদের।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com