৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

ঢাকায় ব্রিটিশ নাগরিকদের চলাচলে সতর্কতা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশকে ঘিরে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সরকার। মঙ্গলবার (৬ ডিসেম্বর) ব্রিটিশ সরকার তাদের ভ্রমণ আপডেটে এ সতর্কতা জারি করে।

ব্রিটিশ ভ্রমণ সতর্কতায় বলা হয়, ঢাকায় রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে পরিবহন, যোগাযোগ নেটওয়ার্ক এবং চলাচলে বিঘ্ন ঘটতে পারে। ১০ ডিসেম্বর ঢাকায় রাজনৈতিক সমাবেশ হওয়ার কথা। এতে পরিবহন, যোগাযোগ নেটওয়ার্ক এবং চলাচলে বিঘ্ন ঘটতে পারে। ১০ই ডিসেম্বরকে কেন্দ্র করে কয়েকদিন আইন প্রয়োগকারীদের উপস্থিতি বৃদ্ধি পেতে পারে। তারই পরিপ্রেক্ষিতে ব্রিটিশ নাগরিকদের সব রকম বড় সমাবেশ বিশেষ করে, রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, এখনও বাংলাদেশে সন্ত্রাসীদের হামলার বড় আশঙ্কা আছে। এই হুমকি সারাদেশেই বিদ্যমান। ঢাকা, খুলনা, চট্টগ্রাম এবং সিলেটে পুলিশ এবং নিরাপত্তা রক্ষাকারীদের টার্গেট করে এর আগে হামলা হয়েছে। ভবিষ্যতে ধর্মীয় সমাবেশ, রাজনৈতিক সমাবেশ, জনাকীর্ণ এলাকা, পুলিশ বা নিরাপত্তা রক্ষাকারীদের উপস্থিতির স্থান এবং বিদেশিরা যেখানে সমবেত হন বলে পরিচিত- সেখানে এ ঝুঁকি আছে। তাই এসব স্থান এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েসের সঙ্গে বৈঠকের পর ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এটা তাদের (ব্রিটিশ সরকার) গিয়ে জিজ্ঞেস করেন। তার দেশে ইদানীং মনে হয় অভাব বেশি।

১০ ডিসেম্বর উপলক্ষে কূটনৈতিক পাড়ায় বাড়তি নিরাপত্তা বাড়ানো হবে কিনা, এমন প্রশ্নের জবাবে মোমেন বলেন, আমরা মনে করি না এটা বিরাট কিছু, একটা ঢং। এটা নিয়ে আমরা খুব চিন্তিত নয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com