২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ঢাকা-ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের উচ্চশিক্ষার প্রসারের জন্য ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সমঝোতা অনুযায়ী, উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিক্ষক আদান-প্রদান, গবেষণাসহ অন্যান্য ক্ষেত্রে সহায়তা করবে।

বুধবার (৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আকতারুজ্জামান এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের রেক্টর একে মেহমুত সমঝোতা স্মারকে সই করেন। ভার্চুয়াল সই অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘তুরস্কের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে আমাদের সহযোগিতা আছে। দুই দেশের মধ্যে শিক্ষা ক্ষেত্রে সহযোগিতার অংশ হিসেবে এই সমঝোতা স্মারক সই করা হয়েছে।’

পাঁচ বছরের জন্য সমঝোতা স্মারক হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এর অধীনে দুই বিশ্ববিদ্যালয় পিএইডি শিক্ষার্থী বিনিময়সহ অন্যান্য শিক্ষার্থী ও শিক্ষক বিনিময় করতে পারবে। এছাড়া সামার স্কুল ও ডিপ্লোমা প্রোগ্রামও করা সম্ভব হবে।’

উল্লেখ্য, ১৪৫৩ সালে ইস্তান্বুল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। দুই জন নোবেল পদকপ্রাপ্ত (আজিজ সানকার এবং ওরহান পামুক) ইস্তান্বুল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com