তাইওয়ানকে ঘিরে চীনের ৩২ যুদ্ধবিমানের মহড়া

তাইওয়ানকে ঘিরে চীনের ৩২ যুদ্ধবিমানের মহড়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: তাইওয়ানকে ঘিরে মহড়া দিয়েছে চীনের অন্তত ৩২টি যুদ্ধবিমান। এমনটাই দাবি করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাইপে জানিয়েছে, মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তাইওয়ানকে ঘিরে ৩২টি যুদ্ধবিমান মহড়া দিয়েছে। চলতি বছরে এটি দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক চীনা যুদ্ধবিমানের মহড়া। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজ বৃহস্পতিবার সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় ৩২টি চীনা যুদ্ধবিমান দেশটির আশপাশে মহড়া দিয়েছে। এ ছাড়া এই সময়ে তাইওয়ানের আশপাশে অন্তত ৫টি চীনা যুদ্ধজাহাজের উপস্থিতিও ছিল।

এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চীনের ১৩টি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালির মধ্যবর্তী রেখা অতিক্রম করেছিল। বিবৃতিতে আরও বলা হয়েছে, তাইওয়ানের সশস্ত্র বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে ও চীনা যুদ্ধজাহাজ ও বিমান শনাক্ত করতে একাধিক টহল বিমান, নৌবাহিনী জাহাজ এবং উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করেছে।

এর আগে, চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসেও ২৪ ঘণ্টার সময়সীমায় ৩৩টি করে চীনা যুদ্ধবিমান তাইওয়ানকে ঘিরে মহড়া দিয়েছিল। যা এই বছরে সর্বোচ্চ। জানুয়ারি মাসে, তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে উইলিয়াম লাই বা লাই চিং-তে নির্বাচিত হওয়ার পরপরই চীনা যুদ্ধবিমান ওই মহড়াগুলো চালিয়েছিল।

গত ফেব্রুয়ারি মাসেও তাইপে জানিয়েছিল, চীনের ১১টি যুদ্ধজাহাজ তাইওয়ানকে ঘিরে মহড়া দিয়েছে। এ ছাড়া, বিগত কয়েক মাসে তাইওয়ানের আকাশসীমায় চীনা বেলুনের সংখ্যাও বেড়ে গেছে। চীনা নববর্ষের ছুটির সময় টানা দুই দিনে ৮টি চীনা বেলুন তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *