২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

তালেবানকে স্বীকৃতি দেওয়ার সময় হয়নি : রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার সময় এখনো আসেনি। তিনি গতকাল (শুক্রবার) রুশ সরকারি বার্তা সংস্থা তাসকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। ল্যাভরভের সাক্ষাৎকারটি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবান কর্মকর্তাদের স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করা ঠিক হবে না। আফগান পরিস্থিতি কোনদিকে মোড় নেয় তার ওপর নির্ভর করে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে হবে।একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন, সন্ত্রাসবাদের হুমকি ও মাদকদ্রব্যের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের মতো বিষয়গুলোতে তালেবান তার প্রতিশ্রুতি কতখানি রক্ষা করে তা দেখার পর স্বীকৃতি দেয়ার প্রশ্নে সিদ্ধান্ত নিতে হবে।

ল্যাভরভ বলেন, এ ব্যাপারে আমরা ক্রমান্বয়ে অবশিষ্ট বিশ্ব সমাজের সাথে মিলে তালেবান গোষ্ঠীকে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেয়ার পথে অগ্রসর হবো যা স্বয়ংক্রিয়ভাবে আফগানিস্তানের নয়া সরকারকে স্বীকৃতি দেয়ার পথ খুলে দেবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বীকৃতি না দিলেও কাবুলস্থ রুশ দূতাবাসের মাধ্যমে মস্কো আফগানিস্তানের নয়া সরকারের সাথে যোগাযোগ রক্ষা করে যাবে।

আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ সম্প্রতি তাদের সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিলেন। দৃশত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সে আহ্বানের জবাবে এসব কথা বললেন।

সূত্র : পার্সটুডে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com