৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

তালেবানের হামলায় ১৬ আফগান সেনা নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সশস্ত্র তালেবান যোদ্ধাদের হামলায় আফগানিস্তানের কমপক্ষে ১৬ সরকারি সেনা নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের সালমা ড্যাম এলাকায় একটি তল্লাশি চৌকিতে তালেবান যোদ্ধাদের হামলার পর এই ঘটনা ঘটে বলে মঙ্গলবার (৬ জুলাই) জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

আফগানিস্তানের খামা গণমাধ্যমের বরাত দিয়ে এএনআই জানিয়েছে, রোববার (৪ জুলাই) রাতে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের চিশতী শরীফ জেলার সালমা ড্যাম এলাকায় অবস্থিত দেশটির সরকারি সেনাদের একটি তল্লাশি চৌকিতে হামলা চালায় তালেবান। এতে দেশটির ১৬ সরকারি সেনা নিহত হয়। হারি নদীতে অবস্থিত সালমা ড্যাম মূলত একটি জলবিদ্যুৎ ও সেচ কেন্দ্র।

হামলার পর সরকারি সেনাদের ওই তল্লাশি চৌকিটি দখলে নিয়েছে তালেবান। একইসঙ্গে সেখানে থাকা সরকারি সেনাদের সকল সামরিক সরঞ্জামও তালেবানের দখলে চলে গেছে।

এএনআই বলছে, সালমা ড্যামকে আফগানিস্তান-ভারত মৈত্রী বাধ বলা হয়ে থাকে। বাধটি ৬৪০ মিলিয়ন কিউবিক মিটার পানি ধারণ করতে পারে এবং এটা দিয়ে ২ লাখ এক জমিতে সেচ কাজ চালানো সম্ভব। সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানে এটাই ছিল ভারতের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প।

অবশ্য তালেবান বা আফগান কর্তৃপক্ষের কেউই এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এদিকে তালেবানের দাপটে রোববার (৪ জুলাই) এক হাজারের বেশি আফগান সেনা সীমান্ত লাগোয়া প্রতিবেশী দেশ তাজিকিস্তানে পালিয়ে গেছে। রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে বিশ বছর ধরে তথাকথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সেনারা এখন বাড়ি ফিরতে শুরু করায় তালেবানের দাপট যে আরও বেড়েছে তার প্রমাণ আফগান সেনাদের এই সীমান্ত পাড়ি।

তাজিক সীমান্তরক্ষী বাহিনী জানায়, তাজিকিস্তান ও চীন সীমান্তবর্তী বাদাকশান প্রদেশে তালেবানরা ছয়টি গুরুত্বপূর্ণ জেলা দখল করার পর ১ হাজার ৩৭ জন আফগান সেনা তাজিকিস্তানের অনুমতি নিয়ে সীমান্ত পেরিয়ে দেশটিতে ঢুকেছে।

গত সপ্তাহে মার্কিন সেনারা আফগানিস্তানের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরাম খালি করে দিয়েছে। তালেবানের সঙ্গে চুক্তি মেনেই মে থেকে যুক্তরাষ্ট্রের সেনারা দেশে ফিরতে শুরু করার পর একের পর এক এলাকার দখল নিচ্ছে তালেবান।

চুক্তি অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা। চুক্তি মেনে তালেবান পশ্চিমা দেশগুলোর সেনাদের ওপর হামলা না করলেও আফগান সরকারি বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে। দখল করে নিচ্ছে সরকার নিয়ন্ত্রিত এলাকা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com