তালেবান ইস্যুতে জাতিসংঘের গোপন বৈঠক আজ

তালেবান ইস্যুতে জাতিসংঘের গোপন বৈঠক আজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানের তালেবান শাসকদের প্রভাবিত করার উপায় খুঁজে বের করতে কাতারের রাজধানী দোহায় আজ সোমবার এক গোপন বৈঠক করার কথা রয়েছে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের। আফগানিস্তানের পরিস্থিতিকে বিশ্বের বৃহত্তম মানবিক সংকট হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ। উল্লেখ্য, বেশ আগেই মেয়েদের স্কুলে যাওয়া এবং নারীদের কাজে যাওয়া বন্ধ করে দিয়েছে তালেবান।

সংশ্লিষ্ট কূটনীতিকরা বলছেন, প্রায় ২৫টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে। তবে তালেবান সরকারের কাউকে এতে আমন্ত্রণ জানানো হয়নি।

আলোচনা সামনে রেখে গত শনিবার তালেবান সরকারের আন্তর্জাতিক স্বীকৃতির বিরোধিতা করে কাবুলে বিক্ষোভ করেছেন একদল নারী। এ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত পাটেল বলেন, তালেবানকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে কোনো আলোচনা হবে না।

তালেবান কর্তৃপক্ষের আলোচনায় অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করলেও দোহার কোন জায়গায় বৈঠক হবে এবং কারা এতে অংশ নেবেন, তা জানায়নি জাতিসংঘ।

কূটনীতিকরা বলছেন, গত এপ্রিলের শুরুতে আফগান নারীরা জাতিসংঘের কোনো সংস্থার সঙ্গে কাজ করতে পারবেন না বলে আদেশ জারি করে তালেবান। এর পরিপ্রেক্ষিতে বৈঠকে দেশটিতে জাতিসংঘের ক্রাণ কার্যক্রমের পর্যালোচনাসংক্রান্ত হালনাগাদ তথ্য দেওয়ার কথা রয়েছে জাতিসংঘের মহাসচিবের।

আফগান নারী ও মেয়েদের ওপর তালেবানের নিষেধাজ্ঞার নিন্দা করতে গত বৃহস্পতিবার আহবান জানায় জাতিসংঘ। তবে এই আহবান প্রত্যাখ্যান করে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘এটা আফগানিস্তানের অভ্যন্তরীণ সামাজিক বিষয়।’ সূত্র : এএফপি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *