১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই সফর, ১৪৪৩ হিজরি

তালেবান সরকারের শপথ অনুষ্ঠান বাতিল ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

তালেবান সরকারের শপথ অনুষ্ঠান বাতিল ঘোষণা করার কারণ হিসেবে রুশ সংবাদমাধ্যম তাশ নিউজ তাদের প্রতিবেদনে বলছে, ৯/১১-এর ২০তম বর্ষপূর্তিতে তালেবান সরকারের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিন ধার্য করা হয়েছিল। কিন্তু পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন মহলের চাপে এ তারিখে পরিবর্তন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এক টুইটে লিখেন, ‘নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরাতের নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতোমধ্যেই কাজ শুরু করেছে।’

এর আগে ৯/১১- এ শপথ অনুষ্ঠান ঘোষণার পর অস্বস্তিতে পড়েছিল যুক্তরাষ্ট্র। ন্যাটো এবং আমেরিকার জোট কাতার সরকারের ওপর চাপ বাড়িয়েছিল বিষয়টি নিয়ে তালেবানের সঙ্গে আলোচনার জন্য।

৯/১ এ সরকারের শপথ অনুষ্ঠান করলে ‘অমানবিকতা’র পরিচয় দেয়া হবে, সে বার্তাও কাতারের মাধ্যমে পৌঁছে দিয়েছিল আমেরিকা। তার জেরেই এই সিদ্ধান্ত বলে মনে করছে বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (টুইন টাওয়ার) হামলার ২০ বছর ১১ সেপ্টেম্বর। ২০০১ সালের এই দিনে নিউইয়র্কে স্থানীয় সময় সকাল ৯টায় নজিরবিহীন সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com