তিব্বতে প্রথম বুলেট ট্রেনের যাত্রা শুরু

তিব্বতে প্রথম বুলেট ট্রেনের যাত্রা শুরু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তিব্বতের প্রত্যন্ত অঞ্চলে শুক্রবার (২৫ জুন) সম্পূর্ণ বিদ্যুতচালিত প্রথম বুলেট ট্রেন চলাচল শুরু করেছে। তিব্বতের রাজধানী শহর লাসা ও সীমান্তবর্তী শহর লিনঝিকে যুক্ত করেছে এই ট্রেন। ভারতের অরুণাচল সীমান্তের খুব কাছে বিতর্কিত লিনঝির অবস্থান।

আগামী ১ জুলাই চীনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তি উপলক্ষে ট্রেনটির চলাচল শুরু হলো তিব্বতে। প্রায় ৪৩৬ কিলোমিটারের এই রেলপথের বেশিরভাগ প্রত্যন্ত এলাকার মধ্য দিয়ে গেছে। রেলপথটি সিচুয়ান-তিব্বত রেলওয়ের একটি অংশ হবে।

তিব্বত অঞ্চলের কিংহাই-তিব্বত রেলপথের পর সিচুয়ান-তিব্বত রেলপথ হল তিব্বতের দ্বিতীয় রেলপথ। রেলপথ দক্ষিণ-পূর্বের কিংহাই-তিব্বত মালভূমির অভ্যন্তর দিয়ে যাবে। আর ওই অঞ্চলটি ভূ-তাত্ত্বিকভাবে পৃথিবীর সবচেয়ে সক্রিয় অঞ্চল।

চীনের রাষ্ট্রীয় সিনহুয়া বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে শুক্রবার (২৫ জুন) প্রথম বৈদ্যুতিক ট্রেন চালু হয়েছে। এর মধ্য দিয়ে মালভূমি অঞ্চলে ‘ফুক্সিং’ বুলেট ট্রেন আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো।

গত নভেম্বরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিব্বতের সিচুয়ান প্রদেশ এবং লিনঝির মধ্যে এই রেল প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, এই নতুন রেলপথ সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখতে বড় ভূমিকা রাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *