তুমুল লড়াই উত্তর গাজায়

তুমুল লড়াই উত্তর গাজায়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরের বিভিন্ন স্থানে গতকাল বৃহস্পতিবার হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই হয়েছে। এদিকে টানা তৃতীয় দিনের মতো উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলা চালিয়ে ২৯ জনকে হত্যা করেছে ইসরায়েলি যুদ্ধবিমান। এর মধ্যে একটি স্কুলেই ২৭ জন নিহত হয়েছে। অব্যাহত সংঘাতের মধ্যেই গতকাল দ্বিতীয় দিনের মতো রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজা ছেড়েছে ফিলিস্তিনি দ্বৈত নাগরিকসহ আরো কিছু বিদেশি।

এদিকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র বাহরাইন। গাজায় এবারের ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ৯ হাজার ২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে প্রায় চার হাজারই শিশু।

গাজায় তুমুল লড়াই

গাজা সিটিসহ উত্তর গাজায় হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই হয়েছে গতকাল। জানা গেছে, ইসরায়েলি বাহিনী ট্যাংক নিয়ে গাজা সিটির অনেক ভেতরে প্রবেশ করেছে।

গাজা সিটিকে হামাসের শক্ত ঘাঁটি মনে করা হয়
এদিকে গতকালও বিমান হামলা অব্যাহত রাখে ইসরায়েল। মূলত পদাতিক সেনারা যাতে সহজেই গাজায় অভিযান চালাতে পারে, এ জন্য ক্রমাগত বিমান হামলা চালানো হচ্ছে। গাজা উপত্যকায় পাঁচটি ভিন্ন স্থানে যুদ্ধ চলছে।

সবচেয়ে ভয়ংকর লড়াই হচ্ছে উপত্যকাটির উত্তর-পূর্বে, যেখানে এখন অল্পসংখ্যক লোকই রয়ে গেছে। ইসরায়েলি বাহিনীর নির্দেশে প্রাণ বাঁচাতে তারা দক্ষিণে চলে গেছে, যদিও সেখানেও হামলা চালানো হচ্ছে। ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও অন্যান্য অস্ত্র দিয়ে ইসরায়েলি সেনাদের মোকাবেলা করছে হামাস যোদ্ধারা।
ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র বলেছেন, আকাশ ও নৌসেনার সহায়তায় উত্তর গাজায় হামাসের সম্মুখ প্রতিরোধ ভেঙে ফেলেছে তাদের সেনারা। এ ছাড়া গতকাল টানা তৃতীয় দিনের মতো উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলা চালিয়ে ২৯ জনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, জাবালিয়া শরণার্থী শিবিরের একটি স্কুলে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল। এতে অন্তত ২৭ জন নিহত হয়েছে।

গাজা ছাড়ল আরো লোকজন

গতকাল সন্ধ্যা পর্যন্ত মিসরের রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে গাজা ছেড়েছে বিদেশিসহ শতাধিক বেসামরিক লোক। এ নিয়ে দুই দিনে ৫০০ জন ধ্বংসস্তূপে পরিণত উপত্যকাটি ছেড়েছে। বিদেশি পাসপোর্টধারী কয়েক শ লোক গাজা ছাড়ার জন্য গতকাল রাফাহ ক্রসিংয়ে অবস্থান করছিল।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন বাহরাইনের

গাজায় হামলায় শিশুসহ ব্যাপক প্রাণহানির প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে পারস্য উপসাগরীয় তেলসমৃদ্ধ দেশ বাহরাইন। এ ছাড়া ইসরায়েলি রাষ্ট্রদূতকে ফেরত পাঠিয়েছে দেশটি। যুক্তরাষ্ট্রের উদ্যোগে ২০২০ সালেই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছিল বাহরাইন। এর আগের দিন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বলিভিয়া।

দ্বিরাষ্ট্র সমাধান চান পোপ

এদিকে বিশ্বের ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় নেতা পোপ গাজায় চলমান সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ফিলিস্তিনি ও ইসরায়েলিদের জন্য দুটি পৃথক রাষ্ট্র প্রয়োজন। আর জেরুজালেমকে বিশেষ মর্যাদা দিতে হবে।

 

সূত্র : আলজাজিরা, বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *