তুরস্কে উপকূলে শরণার্থী নৌকা ডুবে শিশুসহ নিহত ২২

তুরস্কে উপকূলে শরণার্থী নৌকা ডুবে শিশুসহ নিহত ২২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: তুরস্কের কানাক্কেলের উপকূলে রাবারের একটি শরণার্থী নৌকা ডুবে সাত শিশুসহ ২২ অভিবাসী নিহত হয়েছেন। দুই জনকে তুর্কি উপকূলরক্ষীরা উদ্ধার করেছে এবং অন্য দুইজন নিজেরাই সাঁতরে নিজেদের বাঁচাতে সক্ষম হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। নিহতদের জাতীয়তা এখনো জানা যায়নি।

নৌকাটি তুরস্কের বৃহত্তম দ্বীপ গোকসেদার উপকূলে ডুবে গেছে।

দ্বীপটি উত্তর-পশ্চিমাঞ্চলীয় কানাক্কাল প্রদেশের উপকূলে এজিয়ান সাগরে অবস্থিত। শুক্রবার স্থানীয় গভর্নরের কার্যালয় একথা জানিয়েছে। এক বিবৃতিতে কানাক্কেলের গভর্নরের কার্যালয় বলেছে, নৌকা উল্টে যাওয়ার পর উপকূল-রক্ষীরা দুইজনকে উদ্ধার করেছে। আর দুইজন নিজে কোনওভাবে উদ্ধার পেয়েছে।

কোস্ট গার্ড ও অন্যান্য উদ্ধার কর্তৃপক্ষের একটি বিমান, দুটি হেলিকপ্টার এবং মোট ১৮টি জাহাজ অনুসন্ধান ও উদ্ধারকাজে নিয়োজিত হয়েছে।
তুরস্ক প্রায় ৪০ লাখ শরণার্থীকে আশ্রয় দিচ্ছে। এদের বেশিরভাগই সিরিয়ান নাগরিক। আর্থিক সহায়তা এবং অন্যান্য প্রণোদনার বিনিময়ে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) পৌঁছানোর চেষ্টাকারী শরণার্থীদের আগমন ঠেকাতে ২০১৬ সালে ইইউর সঙ্গে চুক্তি করে আঙ্কারা।

এজিয়ান সাগর পাড়ি দিয়ে তুর্কিসহ বিভিন্ন অঞ্চল থেকে গ্রিসে পৌঁছাতে গিয়ে নিয়মিত ঝুঁকিতে পড়েন অভিবাসীরা। গত বছরে নভেম্বরের মাঝামাঝি সময়ে তুরস্কের ইজমির প্রদেশের উপকূলে নৌকা ডুবে অন্তত পাঁচজন মারা যায়। ওই এলাকাটি গ্রিক দ্বীপপুঞ্জ চিওস এবং সামোসের পাশ্ববর্তী অঞ্চল হিসেবে পরিচিত।

সূত্র: আলজাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *