তুরস্কে কনস্যুলেট বন্ধ, যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের রাষ্ট্রদূতকে তলব

তুরস্কে কনস্যুলেট বন্ধ, যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের রাষ্ট্রদূতকে তলব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আঙ্কারায় দায়িত্বরত ৯টি দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার তাঁদের তলব করা হয়। এই ৯ জনের মধ্যে জার্মানি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতও রয়েছেন।

এর আগে নিরাপত্তার কারণ দেখিয়ে জার্মানিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ গত সপ্তাহে ইস্তাম্বুলে তাদের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করে দেয়। মূলত এর জেরে ৯ জন রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক সরকার। এই ৯ দেশ হলো—জার্মানি, বেলজিয়াম, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন ও যুক্তরাষ্ট্র।

সুইডেন, ডেনমার্ক ও নেদারল্যান্ডসে তুরস্কের দূতাবাসের সামনে কট্টর ডানপন্থীদের পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় আঙ্কারা কড়া সমালোচনা করেছে।

এ ছাড়া পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় সুইডেন ও ফিনল্যান্ডের যোগ দেওয়া নিয়েও তুরস্কের সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধ দেখা দিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ন্যাটোতে শর্তসাপেক্ষে ফিনল্যান্ডের যোগ দেওয়ার বিষয় রাজি থাকলেও সুইডেনের বিষয়ে আপত্তি তুলেছেন। তুরস্ক ভেটো দিলে ন্যাটোয় সুইডেন ও ফিনল্যান্ডের যোগ দেওয়া আটকে যাবে।

কোপেনহেগেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় যুক্ত ছিলেন রাসমুস পালুদান নামের কট্টর ডানপন্থী এই ব্যক্তি। গতকাল শুক্রবার
এই পরিস্থিতিতে তুরস্ককে চাপ দেওয়ার কৌশল বেছে নিয়েছে পশ্চিমারা। মূলত এ কারণে সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নিরাপত্তার কারণ দেখিয়ে গত বুধবার জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশ ইস্তাম্বুলে তাদের কনস্যুলেট বন্ধ করে দিয়েছে।

সুইডেনের রাজধানী স্টকহোমের নর্দার্ন রেলওয়ে স্কয়ার নামের এলাকায় অবস্থিত তুরস্কের দূতাবাস। সম্প্রতি দূতাবাসের সামনে রাসমুস পালুদান নামের এক ব্যক্তি কোরআন শরিফে আগুন দিয়েছেন। পালুদান ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা
তবে তুরস্কে মার্কিন কনস্যুলেট খোলা রয়েছে। কারণ, কনস্যুলেট ভবনটি ইস্তাম্বুল শহরের কেন্দ্রে অবস্থিত নয়। তাই এলাকাটিকে তুলনামূলক কম ‘ঝুঁকিপূর্ণ’ মনে করা হচ্ছে।

এর পাশাপাশি ইস্তাম্বুলে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ সব দেশের দূতাবাসের সামনে নিরাপত্তা জোরদার করেছে তুরস্ক সরকার।

এদিকে নরওয়ের পুলিশ রাজধানী অসলোতে পূর্বপরিকল্পিত ইসলামবিরোধী এক বিক্ষোভ বাতিল করেছে। সেখানে তুরস্কের দূতাবাসের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনা করেছিলেন বিক্ষোভকারীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *