২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি

তুরস্কে চারদিনের কারফিউ ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে তুরস্কে চারদিনের হলিডে কারফিউ ঘোষণা করা হয়েছে। এ কারফিউ চলবে বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যা থেকে সোমবার (২৬ এপ্রিল) সকাল পর্যন্ত। বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ এপ্রিল জাতীয় সার্বভৌমত্ব ও শিশু দিবসের ছুটির পাশাপাশি আজ সন্ধ্যা ৭টা থেকে ২৬ এপ্রিল ভোর ৫টা পর্যন্ত চার দিনের কারফিউ ঘোষণা করা হয়েছে।

করোনার বিস্তার রোধে দিবসটি উপলক্ষে সরকারিভাবে পুষ্পস্তবক অর্পণ ছাড়া সরাসরি কোনো অনুষ্ঠানের আয়োজন করা হবে না। এর পরিবর্তে ভার্চুয়ালি দিবসটি পালন করা হবে।

প্রতি বছর ২৩ এপ্রিল তুরস্ক ১৯২০ সালে অনুষ্ঠিত তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলির প্রথম সমাবেশের কথা স্মরণ করে।

গত সপ্তাহ থেকে তুরস্কে নতুন করে করোনা শনাক্ত রোগী ও মৃত্যু ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে পবিত্র রমজান মাসে প্রথম দুই সপ্তাহে সংক্রমণ বাড়ায় এই বিশেষ ব্যবস্থা কার্যকর করা হচ্ছে।

সাপ্তাহিক ছুটির দিনে বর্তমানে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ চলছে। এই সময়ে জরুরি অবস্থা ব্যতীত আন্তঃনগর ভ্রমণও নিষিদ্ধ করা হয়েছে। উচ্চ ঝুঁকিপূর্ণ শহরগুলোতে সাপ্তাহিক কারফিউ অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ক্যাফে ও রেস্তোঁরাগুলো শুধুমাত্র অনলাইন পরিষেবা দিতে পারবে, অন্য সেবাগুলো বন্ধ থাকবে। বিয়ের জন্য হল ভাড়া, স্পোর্টস সেন্টার এবং খেলাধুলার আয়োজন রোজা শেষ না হওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে বলে দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com