২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

তুরস্কে বিশেষ সম্মাননা পেল ১০০১ কোরআনের হাফেজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্কের এরজুরুম ভিলায়েত প্রদেশে সদ্য কোরআন হিফজ করা এক হাজার শিক্ষার্থীকে সম্মাননা দেওয়া হয়েছে। তুরস্কের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, হাফেজদের অভিভাবক ও স্থানীয় ব্যক্তিদের উপস্থিতিতে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে তাদের সম্মননা দেওয়া হয়।

গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ইয়াকুতিয়া অঞ্চলের সেন্ট্রাল ইনডোর স্পোর্টস হলে বর্ণাঢ্য এই আয়োজন হয়েছে।

পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। উদ্বোধনী বক্তব্যে পবিত্র কোরআন হিফজের গুরুত্ব তুলে ধরে তুরস্কের ধর্মবিষয়ক প্রকাশনা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ড. ফাতিহ কুরত বলেন, ‘আমরা এমন জাতি যারা পবিত্র কোরআনকে অন্তরে ধারণ করি এবং জীবনভর এর সেবা করতে ভালোবাসি। যত দিন কোরআনের সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় থাকবে তত দিন আমরা সুদৃঢ় থাকব।’

গত বছর হিফজ সম্পন্নকারীদের সংখ্যার তথ্য জানিয়ে তিনি আরো বলেন, ‘২০২২ সালে তুরস্কে সাড়ে ১২ হাজার ছেলেমেয়ে পবিত্র কোরআন হিফজ করেছে। তুরস্কের প্রতিষ্ঠার পর থেকে এবারই প্রথম এত বেশিসংখ্যক শিক্ষার্থী কোরআন মুখস্থ করেছে। কোরআনে রয়েছে আল্লাহর মনোনীত জীবনব্যবস্থা, যা অনুসরণ করা আমাদের কর্তব্য।’

তার মতে, দুনিয়ায় মানুষ যেসব নেয়ামত ও পুরস্কার অর্জন করতে পারে, তার মধ্যে পবিত্র কুরআনের হাফেজ হওয়া সবচেয়ে বড় বিষয়।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে এক হাজার একজন হাফেজ শিক্ষার্থীর মধ্যে হিফজ সনদ ও উপহার বিতরণ করা হয়।

স্থানীয় দারুল ইফতা আয়োজিত গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে তুরস্কের ধর্মবিষয়ক প্রকাশনা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ড. ফাতিহ কুরত ছাড়াও উপস্থিত ছিলেন তিলাওয়াত কাউন্সিলের প্রধান হাফেজ উসমান শাহিন, স্থানীয় মুফতি রুস্তম জানসহ আরও অনেকে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com