তুরস্কে ১৩৫৩ অনিয়মিত অভিবাসী আটক

তুরস্কে ১৩৫৩ অনিয়মিত অভিবাসী আটক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশব্যাপী অভিযান চালিয়ে মোট এক হাজার ৩৫৩ অনিয়মিত অভিবাসীকে আটক করেছে তুরস্ক সরকার। অভিযানে ৩৭ জন মানবপাচারকারীকেও আটক করা হয়েছে, যার মধ্যে চারজন বিদেশিও রয়েছে। তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে বলে দেশটির হুরিয়েত সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে।

অনিয়মিত অভিবাসীদের আটক করতে দেশেজুড়ে পরিত্যক্ত স্থান, ট্রাক গ্যারেজ, টার্মিনাল, বন্দর, জেলেদের আশ্রয়স্থল এবং বাস ও রেলস্টেশনে অভিযান পরিচালনা করা হয়। মূলত ওই জায়গাগুলোতে অনিয়মিত অবিবাসীরা আশ্রয় নিয়ে থাকে বলে দাবি সরকারের। আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৩৩ হাজারের বেশি সদস্যের অংশগ্রহণে মোট ১৯ হাজার ৭০০টি স্থানে অভিযান পরিচালনা করা হয়।

অনিয়মিত অভিবাসন ঠেকাতে কয়েক বছর ধরেই কঠোর অবস্থানে রয়েছে তুরস্ক সরকার। এরই ধারাবাহিকতায় সবর্শেষ এই অভিযান পরিচালনা করা হয়। আটক অনিমিয়ত অভিবাসীদের এই মুহুর্তে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে কি না সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

উল্লেখ্য, অনিয়মিত অভিবাসন ঠেকানোর অংশ হিসেবে গত বছর, অর্থাৎ ২০২১ সালে সর্বোচ্চ সংখ্যক অভিবাসীকে ইচ্ছার বিরুদ্ধে প্রত্যার্পণ করেছে তুরস্ক। বছরটিতে এক লাখ ২৪ হাজার ৪৪১ অভিবাসীকে জোরপূর্বক প্রত্যার্পণ বা ফেরত পাঠিয়েছে তুরস্ক। দেশটি এর আগে কখনো এক বছরে এত অভিবাসীকে ফেরত পাঠায়নি। ২০২১ সালের তুলনায় ফেরত পাঠানোর এই সংখ্যা ছিল ১৬১ শতাংশ বেশি। সব মিলিয়ে ২০১৬ সালের পর থেকে গত বছর পর্যন্ত চার লাখ ৪৯ হাজার ৩২৬ অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে তুরস্ক সরকার।

  • সূত্র : ইনফোমাইগ্রেন্টস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *