তুরস্ক-সিরিয়ায় সেনাবাহিনীর উদ্ধার টিম পাঠানোর আহ্বান বাংলাদেশ জমিয়তুল উলামার

তুরস্ক-সিরিয়ায় সেনাবাহিনীর উদ্ধার টিম পাঠানোর আহ্বান বাংলাদেশ জমিয়তুল উলামার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়েছে বাংলাদেশ জমিয়তুল উলামা। একইসাথে বাংলাদেশ সরকারকে দেশ দুটির পাশে দাঁড়ানোর আহ্ববানও জানিয়েছে সংগঠনটি।

সোমবার ( ৬ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানায় বাংলাদেশ জমিয়তুল উলামা।

ভারপ্রাপ্ত প্রচার সম্পাদক হাসানাত চৌধুরী সাক্ষরিত বিবৃতিতে ভূমিকম্পে নিহতের প্রতি শোক প্রকাশ করে বলা হয়, ‘অপঘাতে মৃত্য কখনই কারো কাম্য নয়। আল্লাহ তাআলা নিহতদের ক্ষমা করুন ও স্বজনদের শোক সইবার সক্ষমতা দান করুন।’

তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়াতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ একটি বন্ধুপ্রতিম রাষ্ট্র। তুরস্ক ও সিরিয়ার এই জাতীয় দূর্যোগে বাংলাদেশ সবধরনের সহযোগিতা নিয়ে পাশে দাঁড়াবে বলে আমরা আশাবাদী। উদ্ধার অভিযানে বাংলাদেশ সেনাবাহিনীর সাফল্য ও অভিজ্ঞতা সর্বজন বিদিত। তাই আমরা আশা করছি, সেনাবাহিনীর একটি চৌকস উদ্ধারকর্মী দল প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ আজই দেশ দুটির ভূমিকম্প কবলিত এলাকায় প্রেরণ করতে বাংলাদেশ সরকার উদ্যোগ নেবে।’

সংগঠনটির চেয়ারম্যান শাইখুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দেশবাসীকে তুরস্ক ও সিরিয়ার জন্য দুআ ও ইস্তিগফার এবং তুর্কি ও সিরিয় জনগণের পক্ষ থেকে গরীব-দুঃখীদের দান-সদকা করতে আহ্বান জানিয়েছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, তুরস্কের দক্ষিণাঞ্চল এবং উত্তর-পশ্চিম সিরিয়ার বহু অংশে এক প্রবল ভূমিকম্পে ২৩০০ মানুষ নিহত হয়েছেন। শুধু তুরস্কেই মৃতের সংখ্যা বেড়ে ১,৪৯৮-এ দাঁড়িয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে। এছাড়াও সিরিয়ায় কমপক্ষে আটশত মানুষ নিহত হয়েছেন বলে জানা গেছে। দেশ দুটিতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *