তৃতীয় বিশ্বযুদ্ধ খুব বেশি দূরে নয় : ট্রাম্প

তৃতীয় বিশ্বযুদ্ধ খুব বেশি দূরে নয় : ট্রাম্প

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অধীনে সর্বাত্মক পারমাণবিক বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, বিশ্ব সম্ভবত পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের মুখোমুখি হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের বর্তমান সরকার দেশটি ধ্বংস করছে বলেও অভিযোগ করেছেন তিনি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ‘মুখ বন্ধ রাখতে’ স্টরমি ড্যানিয়েলস নামের এক পর্ন তারকাকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়ার মামলায় মঙ্গলবার ম্যানহাটনের ডিস্ট্রিক্ট আদালতে হাজির হন ডোনাল্ড ট্রাম্প। আদালতে হাজির হওয়ার পরপরই তাকে প্রক্রিয়া মেনে গ্রেপ্তার এবং শুনানি শেষে জামিন দেওয়া হয়। এরপর প্রথমবারের মতো জনসাধারণের উদ্দেশে ভাষণে এসব মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কোনও সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে। পর্ন তারকা ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার এই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি অভিযোগ আনা হলেও তা অস্বীকার করেছেন তিনি। মিথ্যা ও অসৎ উদ্দেশ্যে তার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

আদালত থেকে বেরিয়ে ব্যক্তিগত বিমানে করে ফ্লোরিডার মার-অ্যা-লাগো রিসোর্টে যান সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। সেখানে জনসাধারণের উদ্দেশ্যে ভাষণে তিনি বলেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রকাশ্য হুমকি রয়েছে। তবে তার প্রশাসনের সময় অন্যান্য দেশ কখনই এই ধরনের হুমকির উল্লেখ বা আলোচনা করতে পারেনি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, আর এসবই বাইডেন প্রশাসনের নেতৃত্বে বিশ্বকে সর্বাত্মক পারমাণবিক তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। আমরা এটা থেকে খুব বেশি দূরে নেই; বিশ্বাস করুন আর না করুন।

রিপাবলিকান দলীয় সাব্কে এই প্রেসিডেন্ট বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এখন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে একটি বিশৃঙ্খল পরিস্থিতির মাঝে রয়েছে।

তিনি বলেন, ‘আমাদের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। রাশিয়া চীনের সাথে যোগ দিয়েছে। আপনি কি বিশ্বাস করতে পারেন, সৌদি আরবও ইরানের সাথে যোগ দিয়েছে?

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘‘চীন, রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়া একত্রে একটি ‘ভয়ঙ্কর এবং ধ্বংসাত্মক জোট’ হিসাবে গড়ে উঠছে। তার নেতৃত্বের সময় এটা কখনই হতে পারে নাই।’’

রাশিয়ার হামলার কারণে ইউক্রেনে সৃষ্ট ধ্বংসের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যদি আপনাদের প্রেসিডেন্ট থাকতাম, তাহলে এটা কখনই ঘটতো না। এমনকি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করতে পারতো না। তাদের সবার জীবন রক্ষা পেতো। সেই সুন্দর শহরগুলো সব দাঁড়িয়ে থাকতো।’

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমাদের মুদ্রা ধসে পড়েছে এবং শিগগিরই তা আর বিশ্বমানের হবে না। যা গত ২০০ বছরের মধ্যে আমাদের সবচেয়ে বড় পরাজয়। যুক্তরাষ্ট্রকে এক মহান শক্তি হওয়া থেকে দূরে নিয়ে যাবে, এর মতো কোনও পরাজয় আর হবে না।’

ট্রাম্প তার উত্তরসূরি বাইডেনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে ধ্বংস করে ফেলার অভিযোগ করেছেন। তিনি বলেছেন, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে খারাপ পাঁচজন প্রেসিডেন্টের তালিকা করেন, তাহলে তারা একসঙ্গে জো বাইডেন ও তার প্রশাসনের মতো আমাদের দেশকে ধ্বংসের এত কাছাকাছিও নিয়ে যেতে পারেননি।

  • সূত্র: পিটিআই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *