১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

তেলের দাম কমানোর প্রস্তাবে সায় নেই রাশিয়ার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ওপেক প্লাস গ্রুপের সদস্য তেল উৎপাদনকারী দেশগুলো আগামী বুধবার একটি বৈঠকে বসতে যাচ্ছে। উদ্দেশ্য বাজার ব্যবস্থাপনার পরবর্তী পদক্ষেপ নিয়ে একটি একক সিদ্ধান্তে উপনীত হওয়া। এতে বিশেষ করে দাম কমাতে আরও তেল উত্তোলন এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবিলায় সহায়তার ওপর জোর দেওয়া হচ্ছে। তবে জানা গেছে, এমন প্রস্তাবে সায় নেই রাশিয়ার। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

জোটের সদস্য দেশগুলো দৈনিক প্রায় ২.৭ মিলিয়ন ব্যারেল উত্তোলন করেছে, যা গত মে মাসের পরিকল্পনার চেয়েও কম।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রুশ সরবরাহ থেকে দূরে সরে যেতে শুরু করে ইউরোপীয় ক্রেতারা। তবে ভারতে জ্বালানি রফতানির পরিমাণ বাড়িয়ে দেওয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাবের শতভাগ মস্কোর ওপর পড়েনি। অবশ্য ইউরোপীয় বাজারে রাশিয়ার যে ক্ষতি হয়েছে, সেটি পুরোপুরি সামাল দেওয়া দিল্লির পক্ষে সম্ভব হয়নি।

এদিকে জ্বালানি উৎপাদান বাড়াতে ওপেক প্লাস জোটের ওপর চাপ বাড়ছে। এ মাসের গোড়ার দিকে সৌদি আরব সফরে গিয়ে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি কমানোর জন্য উত্তোলন আরও বাড়ানোর আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী বুধবারের বৈঠক হবে জোটের সদস্য দেশগুলোর জন্য এ নিয়ে আলোচনার একটি সুযোগ।

ব্লুমবার্গ বলছে, শুধু সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতেরই উল্লেখযোগ্য অতিরিক্ত উৎপাদন ক্ষমতা রয়েছে। তারপরও তারা কতটা করতে পারে তা নিয়ে এখনও প্রশ্ন রয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com