৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৮ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

তেল আনতে মস্কোর সঙ্গে ঢাকার আলোচনা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিৎস্কি বলেছেন, “বাংলাদেশে তেল বিক্রির জন্য রাশিয়ার প্রস্তাব রয়েছে। প্রস্তাবটি নিয়ে ঢাকা ও মস্কোর মধ্যে আলোচনা চলছে।”

বুধবার (২৪ আগস্ট) ঢাকায় রাশিয়ার দূতাবাসে এক গোলটেবিল আলোচনায় এই অভিমত ব্যক্ত করেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ অশোধিত এবং পরিশোধিত উভয় প্রকার তেল রাশিয়া থেকে কিনতে পারে। অশোধিত তেল কেনার ক্ষেত্রে রাশিয়া থেকে নমুনা এনে পরীক্ষা করে দেখতে পারে বাংলাদেশের শোধনাগার তা পরিশোধন করতে পারে কিনা। রাশিয়ার তরফে এমন প্রস্তাব আমরা বাংলাদেশকে দিয়ে রেখেছি।”

তিনি উল্লেখ করেন, “রাশিয়া এবং বাংলাদেশের ব্যবসায়ীক প্রতিষ্ঠানগুলো এখন নতুন বাস্তবতায় মুখোমুখি। পারস্পরিক লাভজনক ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য আমাদের বিকল্প পরিবহন রুট ব্যবহার করছে। বিপুল পরিমাণ পণ্যসামগ্রী এখন আকাশপথ দিয়েও আসছে। ইউক্রেনে অভিযান শুরু পর গত ১ আগস্ট একটি রাশিয়ান পণ্যবাহী জাহাজ প্রথমবারের মতো মংলা বন্দরে পৌঁছেছিল, এইভাবে জলপথের মাধ্যমেও বাণিজ্য বাড়ানোর কথা ভাবা হচ্ছে।”

রাশিয়ান ব্যাংকের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, “ওই নিষেধাজ্ঞার ফলে আমাদের ১৪টি আর্থিক প্রতিষ্ঠান যারা অর্থনৈতিক বিধিনিষেধের কারণে বাংলাদেশি অংশীদারদের পরিষেবা দিতে পারছে না। তবে অন্যান্য রাশিয়ান ব্যাংকের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য কার্যক্রম সফলভাবে পরিচালিত হচ্ছে।”

রুশ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশসহ বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থির পরিস্থিতির জন্য রাশিয়া দায়ী নয়। করোনাভাইরাস মহামারির পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা নিষেধাজ্ঞা আরোপ করেছে। তার ওপর পশ্চিমা দেশগুলো সংরক্ষণ নীতি গ্রহণ করেছে। ফলে এই সমস্যাগুলো দেখা দিয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com