ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ২৯

ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর হামলা, নিহত ২৯

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনের ভিড়ে ইসরাইলি সামরিক বাহিনীর নির্বিচার হামলায় ২৯ জন নিহত হয়েছেন। এ ছাড়া হামলায় আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ।

গাজার পৃথক দুটি স্থানে ত্রাণ প্রার্থীদের ওপর ইসরাইল এ হামলা চালায়। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার গাজা উপত্যকায় দুটি পৃথক ইসরাইলি হামলার ঘটনায় সহায়তার অপেক্ষায় থাকা কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে একটি ঘটনায় ৮ ফিলিস্তিনি এবং অন্য ঘটনায় ২১ ফিলিস্তিনি নিহত হন। তারা সবাই ত্রাণ নেওয়ার অপেক্ষায় ছিলেন।

গাজার ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানান, প্রথম ঘটনায় মধ্য গাজা উপত্যকার আল-নুসেইরাত ক্যাম্পে একটি ত্রাণ বিতরণ কেন্দ্রে ইসরাইলের বিমান হামলায় আটজন নিহত হয়েছেন।

এর পর দ্বিতীয় হামলার ঘটনা ঘটে। এ সময় উত্তর গাজার একটি গোলচত্বরে ত্রাণবাহী ট্রাকের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ভিড়ে ইসরাইলি বাহিনী গুলিবর্ষণ করলে অন্তত ২১ জন নিহত এবং আরও ১৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আহতরা আল-শিফা মেডিকেল কমপ্লেক্সের মেঝেতে পড়ে আছে। দুর্বল চিকিৎসা সক্ষমতার কারণে চিকিৎসাসেবা দানকারী দলগুলো এই পরিস্থিতি মোকাবিলা করতে অক্ষম।’

অবশ্য ত্রাণকেন্দ্রে হামলার কথা অস্বীকার করেছে ইসরাইলের সামরিক বাহিনী। একই সঙ্গে হামলার এসব রিপোর্টকেও ‘মিথ্যা’ বলে বর্ণনা করেছে তারা।

এক বিবৃতিতে ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, ‘যেহেতু আইডিএফ সকল ঘটনাকে পুঙ্খানুপুঙ্খতার সঙ্গে মূল্যায়ন করে, আমরা মিডিয়াকে একই কাজ করার এবং শুধু বিশ্বাসযোগ্য তথ্যের ওপর নির্ভর করার আহ্বান জানাই।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *