২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের আকস্মিক পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে তার স্থলাভিষিক্ত হয়েছেন রাজ্য বিজেপির প্রেসিডেন্ট মানিক সাহা। দলীয় কোন্দলের কারণে শনিবার বিপ্লব কুমার পদত্যাগ করায় নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহাকে নিযুক্ত করা হয়েছে।

ত্রিপুরার বিধানসভার নির্বাচনের এক বছর আগে রাজ্যের শীর্ষ পদে নাটকীয় এই পদত্যাগের ঘটনা ঘটেছে। নতুন মুখ্যমন্ত্রী মানিক ত্রিপুরা বিজেপির প্রেসিডেন্ট। পেশায় দন্ত চিকিৎসক এই রাজনীতিক মাত্র গত মাসেই রাজ্য সভার এমপি নির্বাচিত হয়েছেন।

এর আগে, শনিবার বিপ্লব কুমার দেব বলেন, তিনি রাজ্যের গভর্নর এসএন আর্যের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। রাজ ভবনে গভর্নরের সাথে বৈঠকের পর পদত্যাগের ঘোষণা দেন ত্রিপুরার এই মুখ্যমন্ত্রী। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সংগঠন শক্তিশালী করার জন্য তিনি কাজ চালিয়ে যান, দল সেটি চায়।

দলের জরুরি বৈঠকে অংশ নিয়ে বিপ্লব কুমার দেব নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহার নাম ঘোষণা করেছেন। একই সঙ্গে নতুন মুখ্যমন্ত্রীকে তিনি সহযোগিতা করবেন বলে জানান।

কে এই মানিক সাহা?

৬৭ বছর বয়সী দন্ত-চিকিৎসক ও রাজনীতিক মানিক সাহা গত ৩১ মার্চ বিজেপি-শাসিত উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্যের একটি আসনের নির্বাচনে জয় লাভ করেন। ত্রিপুরা মেডিকেল কলেজ এবং আগরতলার বিআর আম্বেদকর মেমোরিয়াল টিচিং হাসপাতালের বিভাগীয় প্রধান এবং অধ্যাপক ডা. সাহা ২০১৬ সালে বিজেপিতে যোগ দেন। তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি।

মানিক সাহা সদ্যবিদায়ী মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের ঘনিষ্ঠ সহযোগী এবং গত বছর বিজেপির ত্রিপুরা রাজ্য কমিটির সভাপতি নির্বাচিত হন তিনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com