১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

তৎপর জঙ্গিরা, দমন অভিযান আরও জোরদার করতে হবে

মুসলমানদের অস্তিত্বকেই হুমকির মুখে ফেলে দেওয়ার জন্য একটি জঙ্গিগোষ্ঠী সবসময় তৎপর থাকে। মুসলমানদের জিহাদের নাম ভাঙিয়ে তারা জঙ্গিপনাকে অর্থ উপার্জন আর ক্ষমতায় যাওয়ার সিঁড়ি হিসেবে ব্যবহার করতে চায়। অবশ্য পুলিশের সর্বোত প্রচেষ্টায় অনেকটা কমে এসেছে জঙ্গি তৎপরতা। কোথাও কোথাও এদের ঘাঁটিকে চুরমান করে দেয়া হয়েছে। বিদেশি অর্থায়নের সুযোগে এরা বার বার নতুন নতুন ঘাঁটি তৈরির চেষ্টা করছে। পুলিশবাহিনীকে আরও তৎপর ভূমিকা পালন করতে হবে-এ ছাড়া কোনো উপায় নেই।

সামনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। তাই এখন রাজনৈতিক টানাপোড়েন চলবে, বিরোধ চাঙ্গা হবে, সংঘাত-সংঘর্ষও বাধতে পারে। আমরা জানি, এ দেশে চলমান জঙ্গিবাদও একটি রাজনৈতিক প্রকরণ বা সংস্করণ, রাজনৈতিক বিরোধের ফাঁক গলে জঙ্গিরাও তৎপর হয়ে ওঠে। আমরা গণমাধ্যমে এমন আশঙ্কার কথা বার বার প্রকাশ করে আসছি। সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে সজাগ ও সতর্ক থাকতে হবে বলেই আমরা মনে করি।

কয়েক দিন আগে চট্টগ্রামের মিরসরাইয়ে জঙ্গিবিরোধী অভিযান পরিচালিত হয়েছে। এরপর অভিযান চালানো হয়েছে নরসিংদীর মাধবদী ও শেখের চরে। পুলিশ বলছে, সেখানকার দুটি বাড়িতে আস্তানা গেড়ে বসেছিল নব্য জেএমবির সদস্যরা।
গত সোমবার রাতে বাড়ি দুটি ঘিরে শুরু হয় পুলিশের সোয়াত ইউনিটের ‘গর্ডিয়ান নট’ নামের অভিযান। পরদিন সকালে নিরাপত্তার প্রয়োজনে আশপাশের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। ৫০০ গজ এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও র‌্যাব সদস্যরা এলাকা ঘিরে রাখেন। সোয়াত অভিযান শুরুর আগে কথিত জঙ্গিদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে, যাতে তারা আত্মসমর্পণ করে। পুলিশের তথ্য অনুযায়ী, মাধবদী পৌরসভার ছোট গদাইর চরের সাততলা একটি ভবনের পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান করছিল। আর শেখের চরের ভগীরথপুরের পাঁচতলা একটি ভবনের পঞ্চম তলায় এক নারীসহ দুই জঙ্গি অবস্থান করছিল।

নরসিংদীর মাধবদীর অবরুদ্ধ বাড়িটিতে অবস্থান নিয়ে থাকা সন্দেহভাজন দুই নারী জঙ্গি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। রক্তপাত ছাড়াই দীর্ঘ ৪১ ঘণ্টা অপেক্ষার অবসান ঘটে বুধবার বিকেলে। অতঃপর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান জঙ্গিবিরোধী অভিযানের সমাপ্তি ঘোষণা করেন। তিনি জানান, জঙ্গিদের ওই ফ্ল্যাটে বেশ কিছু বিস্ফোরক পাওয়া গেছে। বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা বিস্ফোরণ ঘটিয়ে সেগুলো ধ্বংস করেছেন। আগের দিন ভগীরথপুরে অভিযানে দুই জঙ্গি নিহত হয়। আত্মসমর্পণকারী নারী জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করে তাদের পরিচয়ও চিহ্নিত করা সম্ভব হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, নরসিংদীর মাধবদীর অবরুদ্ধ বাড়িটিতে জঙ্গিবিরোধী অভিযান সফলভাবেই সম্পন্ন করতে পেরেছে পুলিশ। দুই জঙ্গি নিহত হলেও এলাকায় কোনো দুর্ঘটনা ঘটেনি বা বড় কোনো বোমাও ফাটেনি। সাধারণ মানুষও রয়েছে অক্ষত। সাফল্যের মধ্যে রয়েছে দুই জঙ্গির আত্মসমর্পণ। আমরা মনে করি, জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও সক্রিয় হতে হবে। সামগ্রিক তৎপরতা চলমান রাখতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com