থাইল্যান্ডে বায়ুদূষণে এক বছরে অসুস্থ ১ কোটির বেশি মানুষ

থাইল্যান্ডে বায়ুদূষণে এক বছরে অসুস্থ ১ কোটির বেশি মানুষ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে বায়ুদূষণ তীব্র আকার ধারণ করেছে। তীব্রতা এতটাই বেশি যে,২০২৩ সালে দেশটির মোট জনসংখ্যার সাত ভাগের এক ভাগ অর্থাৎ ১ কোটির বেশি মানুষ বায়ুদূষণজনিত বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগেছেন। থাই সরকারের এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের ন্যাশনাল ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কাউন্সিল এ তথ্য জানিয়েছে। এই অবস্থায় থাই সরকারকে বায়ুদূষণ রোধে আরও জরুরি ও ব্যাপক পদক্ষেপ নেওয়ারও পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিবছরের শুরুর দিকে (বিশেষ করে নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত) থাই কৃষকেরা প্রচুর পরিমাণ খড়, আখের ছোবড়াসহ বিভিন্ন ধরনের আবর্জনা পোড়ান। এ কারণে দেশটির গ্রামগুলোর তুলনায় শহরগুলোর বাতাসে ২ দশমিক ৫ মাইক্রোমিটারের চেয়ে ছোট আকারের দূষক কণার—যা পার্টিকুলেট ম্যাটার বা পিএম-২.৫ নামেও পরিচিত—পরিমাণ অনেক বেড়ে যায়। এই আকারের দূষক কণা মানুষের শ্বাসের সঙ্গে ফুসফুসে প্রবেশ করে রক্তের সঙ্গে মিশে যেতে পারে।

বিষয়টিকে আমলে নিয়ে দ্রুত এ বিষয়টি বন্ধ করার পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়ে ন্যাশনাল ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কাউন্সিল তাদের প্রতিবেদনে বলেছে, ‘জনস্বাস্থ্যের ওপর পার্টিকুলেট ম্যাটার বা পিএম-২.৫ এর প্রভাবের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করতে হবে।’

গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে ন্যাশনাল ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কাউন্সিল বলেছে, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ডেটা সেন্টার সিস্টেমের তথ্য বলছে, ২০২৩ সালে বায়ুদূষণ সংক্রান্ত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ১ কোটি ৫ লাখের বেশি।’ এর ভিত্তিতে এই প্রতিষ্ঠানটি থাই প্রধানমন্ত্রী সেরেথা থাভাইসিনের সরকারের জন্য বেশ কিছু পরামর্শ তুলে ধরেছে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ২০২৪ সালের শুরু থেকে এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার আগ পর্যন্ত থাইল্যান্ডে অন্তত ১৬ লাখ মানুষ বায়ুদূষণজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। এসব রোগের মধ্যে, ক্রনিক ব্রঙ্কাইটিস, ফুসফুস ক্যানসার, হাঁপানি ও বিভিন্ন ধরনের হৃদ্‌রোগ উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *