২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় নিহত বেড়ে প্রায় ৪০০

ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩৯৫ জনে দাঁড়িয়েছে। দেশটির কোয়াজুলু-নাটাল প্রদেশে আঘাত হানা এ বন্যায় এখনো নিখোঁজ রয়েছে কয়েক শ মানুষ। প্রবল বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় ভেসে গেছে রাস্তাঘাট ও ঘরবাড়ি। ভূমিধসের কারণে বহু মানুষ ভবনের নিচে আটকা পড়েছেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যা সর্বত্রই তার ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখে গেছে। ইতোমধ্যে কোয়াজুলু-নাটাল প্রদেশটিকে দুর্যোগপূর্ণ এলাকা বলে ঘোষণা করেছে। সেখানে পানি ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্ধ রয়েছে জরুরি সেবাও।

গত বছরের সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড নিয়ে সংঘটিত আন্দোলন চলাকালীন ব্যাপক অগ্নিসংযোগ ও লুটপাটে চরম ব্যাবসায়িক ক্ষতি হয় প্রদেশটিতে। সেই ক্ষতি পুষিয়ে নেওয়ার আগেই আরেক দফা আর্থিক ক্ষতির শিকার হতে হলো।

জানা গেছে, গত সোমবার (১১ এপ্রিল) থেকে কোয়াজুলু-নাটাল প্রদেশে বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় সড়ক ও সেতু ভেসে গেছে। কাদার স্রোতে আটকাইমরান খান পড়েছে বহু ঘরবাড়ি। শহরের অনেক বাসিন্দা পানি ও বিদ্যুৎবিহীন রয়েছেন।

এ ছাড়া বন্যায় কোয়াজুলু-নাটাল প্রদেশের অন্তত ৪১ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান চালাচ্ছে উদ্ধারকারীরা। দেশটির আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ৩-৪ দিন এ বৃষ্টি অব্যাহত থাকবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com