২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

দুই দিনে টিকা পেল ৪০ লাখের বেশি মানুষ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচির বিশেষ ক্যাম্পেইনের আওতায় গত শনিবার থেকে শুরু হওয়া টিকাদান কার্যক্রমের দ্বিতীয় দিনেও সারা দেশে বিভিন্ন কেন্দ্রে আগ্রহী মানুষের ভিড় ছিল লক্ষণীয়। ঢাকায়ও বিভিন্ন কেন্দ্রে ছিল একই ছবি। আগের দিনের মতো রবিবারও অনেকেই ফিরে গেছে টিকা না পেয়ে, যা নিয়ে বিভিন্ন কেন্দ্রে বিক্ষিপ্ত বিশৃঙ্খলা দেখা গেছে।

এদিকে এই ক্যাম্পেইনের আওতায় গত দুই দিনে ৪০ লাখের বেশি মানুষ টিকা পেয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর সূত্র। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কন্ট্রোল রুমের হাতে সারা দেশের সব তথ্য আসেনি। তবে ওই কন্ট্রোল রুমের একাধিক সূত্র গতকাল রাত ৯টায় জানায়, এখন পর্যন্ত যতটা তথ্য হাতে এসেছে, তাতে শুধু দ্বিতীয় দিনেই ৭ লাখের মতো মানুষ টিকা নিয়েছে। আর আগের দিনে নিয়েছে প্রায় ৩০ লাখ মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে গতকাল সারা দেশে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে টিকা দেওয়া হয়েছে ছয় লাখ ৮২ হাজার ৩৪০ জনকে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে এক কোটি ৮৬ লাখ তিন হাজার ৬২৮ ডোজ। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৪০ লাখ ব্যক্তিকে। আর দুই ডোজ পূর্ণ হয়েছে ৪৫ লাখ ৯৫ হাজার ৭৯১ জনের।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের প্রথম দিনের হিসাবে পাঁচটি জেলা বাদ দিয়েই ২৭ লাখ ৮৩ হাজার ১৭৩ জনের টিকা দেওয়ার কথা জানানো হয়েছিল। যেখানে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও সিলেটের সব হিসাব ছিল না। এই পাঁচ জেলার পুরো হিসাব বাদ রেখে দেওয়া তথ্য অনুসারে সবচেয়ে বেশি টিকা দেওয়ার হিসাবে ছিল চট্টগ্রাম বিভাগ। সেখানে টিকা দেওয়া হয়েছে সাত লাখ ২১ হাজার ৯৭৩ জনকে। এরপর ঢাকা বিভাগে টিকা পেয়েছে প্রথম দিন পাঁচ লাখ ২১ হাজার ২৬৯ জন। তবে কন্ট্রোল

রুমের তথ্য অনুসারে প্রথম দিন যে পাঁচ জেলার তথ্য বাদ ছিল তাতে যোগ করে ওই সংখ্যা ঢাকা বিভাগেই সর্বোচ্চ হয়েছে। এ ছাড়া রাজশাহীতে চার লাখ ১৪ হাজার ৩৮৮ জন, রংপুরে তিন লাখ ৩৮ হাজার ৩১৭ জন, বরিশালে দুই লাখ ৪৭ হাজার ২৮৩ জন, ময়মনসিংহে দুই লাখ ৪১ হাজার ৭৩৭ জন, খুলনায় এক লাখ ৬৪ হাজার ৯৬৩ জন এবং সিলটে এক লাখ ৩৩ হাজার ২৪৫ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, যারাই টিকা নিচ্ছে সবারই নিবন্ধন হচ্ছে। ফলে নিবন্ধনও বেড়ে গেছে অনেক। শেষ তথ্য অনুসারে, এই ক্যাম্পেইনের মধ্য দিয়ে দেশে কোনো একক ব্র্যান্ডের টিকা হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকাকে ছাড়িয়ে গেছে চীনের সিনোফার্মের টিকা। এ ক্ষেত্রে অক্সফোর্ডের প্রথম ডোজ দেওয়া হয়েছিল ৫৮ লাখ ২০ হাজার ৬৩ জনকে।

অন্যদিকে গেল শনিবার পর্যন্তই সিনোফার্মের টিকা দেওয়া হয়েছিল ৫৮ লাখ ১৭ হাজার ৩৩ জনকে। গতকাল আরো কয়েক লাখ মানুষ সিনেফার্মের টিকা পেয়েছে। অন্যদিকে অক্সফোর্ডের প্রথম ডোজ এখন দেওয়া হচ্ছে না। দেশে ওই দুই টিকা ছাড়াও ফাইজার ও মডার্নার টিকাও দেওয়া হচ্ছে সিটি করপোরেশন এলাকায়। আর মহানগরীর বাইরে দেওয়া হয় সিনোফার্মের টিকা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com