৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান : বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংকট সমাধানের একমাত্র পথ উভয়পক্ষের জন্য আলাদা রাষ্ট্র গঠন করা। শুক্রবার (২১ মে) দেশটিতে সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সাথে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ইসরাইলের নিরাপত্তায় আমার অঙ্গীকারের কোনো পরিবর্তন হয়নি। সময়সীমা বা অন্য কিছুই পরিবর্তিত হয়নি।’

জো বাইডেন বলেন, ‘তবে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে আমাদের অবস্থান পরিবর্তন করতে হবে। সংকট সমাধানে এটিই একমাত্র উত্তর।’

একইসাথে গাজা পুনর্নির্মাণে এক বৃহৎ প্যাকেজ সহায়তা দানে সংবাদ সম্মেলনে প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট।

অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে গত ২৫ এপ্রিল ইসরাইলি আদালতের আদেশের জেরে ফিলিস্তিনিদের বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ৭ মে থেকে ১০ মে পর্যন্ত এই সকল হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ।

আরও পড়ুন: যুক্তরাজ্যে ইসরায়েলকে নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ

ইসরাইল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। ইসরাইলি বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৪৮ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার নয় শ’ ৮৪ গাজাবাসী।

ফিলিস্তিনি গৃহায়ন মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরাইলি হামলায় গাজায় মোট এক হাজার বাড়ি সম্পূর্ণ ধ্বংস ও এক হাজার আট শ’ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাজায় ইসরাইলের টানা ১১ দিনের আগ্রাসনের পর বৃহস্পতিবার রাতে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। মিসরীয় উদ্যোগে এই যুদ্ধবিরতির প্রচেষ্টায় ইসরাইলি মন্ত্রিসভার অনুমোদনের পর শুক্রবার সকাল থেকে তা কার্যকর হয়। ফিলিস্তিনিরা এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে গণ্য করছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com