১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

দুর্নীতি সারা বিশ্বের সমস্যা : মঈন উদ্দীন আবদুল্লাহ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছেন, দুর্নীতি শুধু একটি দেশের, একটি পরিবারের বা সমাজের সমস্যা না, এটি সারা বিশ্বের সমস্যা। সারা বিশ্ব সম্মিলিতভাবে দুর্নীতি বিরোধী কার্যক্রম চালিয়ে দুর্নীতি নির্মূলের উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে দুর্নীতি বিরোধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব: দুর্নীতিকে না বলুন’ এ প্রতিপাদ্য নিয়ে আজ সরকারিভাবে দিবসটি পলিত হচ্ছে। দিবসটি পালনের উদ্দেশ্য হলো শুধুমাত্র একটি আইন বা দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে দুর্নীতি নির্মূল করা, উচ্ছেদ করা সম্ভব না। এজন্য সমাজের সব স্তরের, সব নাগরিকের সহযোগিতা ও অংশগ্রহণ প্রয়োজন। সবার কাজ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা এবং এ দুর্নীতি বিরোধী কার্যক্রমে তারা যেন অংশীজন হয়, তারা যেন সমানভাবে অংশগ্রহণ করে। এ দায়িত্ব জাগরণের উদ্দেশেই দুর্নীতি বিরোধী দিবস পালন করা হচ্ছে।

তিনি আরও বলেন, আজকে সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে প্রধান কার্যালয় দুর্নীতি বিরোধী দিবসের উদ্বোধন ঘোষণা করা হলো। আজ সব বিভাগ, জেলা ও উপজেলায় সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। স্থানীয় প্রশাসন এনজিও এবং আমাদের জেলা কার্যালয়গুলোতে সম্মানিত শিক্ষক, ছাত্র ও স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরাসহ সর্বস্তরের জনগণ এতে অংশগ্রহণ করছেন।

ঢাকায় আটটি স্থানে মানববন্ধন এবং এক যোগে সকাল ১০টায় সব জেলা উপজেলায় মানববন্ধন শুরু হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

এদিকে প্রথমবারের মতো রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগ, ৬৪টি জেলা এবং ৪৯৫টি উপজেলায় বড় পরিসরে উদযাপন করা হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। দিবসটি উপলক্ষে সারাদেশে দুর্নীতি বিরোধী কার্টুন প্রদর্শনী, মানববন্ধন, সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৬টার মধ্যে ঢাকা মহানগরের বিভিন্ন দৃশ্যমান ও উন্মুক্ত স্থানে দুর্নীতি বিরোধী ব্যানার ও ফেস্টুন স্থাপন করা হয়।

সকাল পৌনে ৯টায় জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদ্বোধন করা হয়। এরপর সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, ইংলিশ রোড, ফার্মগেট, মিরপুর-১০, উত্তরার বিমানবন্দর চত্বর, মতিঝিল, যাত্রাবাড়ী ও মুক্তাঙ্গনসহ দেশের জেলা-উপজেলায় মানববন্ধন আয়োজন করা হয়েছে। যেখানে সরকারি দফতর বা রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রতিনিধি, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা, দুদকের প্যানেল আইনজীবী, বিএনসিসি, গার্লস গাইড ও স্কাউটসের সদস্যরা, পিকেএসএফের প্রতিনিধি এবং এনজিও ব্যুরোর প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। যেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৯তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনেস্ট করাপশনের (আনকাক) মাধ্যমে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন শুরু করে। যদিও সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com