দূষণের তালিকায় শীর্ষে ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’

দূষণের তালিকায় শীর্ষে ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বায়ুদূষণের তালিকায় শীর্ষে রাজধানী ঢাকা। ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ২৮৬, যা ‘খুবই অস্বাস্থ্যকর’। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন বসনিয়া হারজেগোভিনার বড় শহর সারাজেভো। শহরটির দূষণমাত্রার স্কোর হচ্ছে ২৮৬, যা ‘খুবই অস্বাস্থ্যকর’।

 

বুধবার সকাল সাড়ে ৯টায় সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

 

বায়ুদূষণের তৃতীয় অবস্থানে রয়েছে তুরস্কের শহর ইস্তাম্বুল। শহরটির স্কোর হচ্ছে ২১৩ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারতের দুই শহর দিল্লি ও কলকাতা। শহর দুটি স্কোর যথাক্রমে ২০৬ ও ১৯৭। এর মধ্যে দিল্লির বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’। পঞ্চম থাকা কলকাতার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’।

 

তালিকা অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বিপদজ্জনক বলে বিবেচিত হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *